Vygotsky’s Cultural-historical Theory of Cognitive Development In Bengali
Vygotsky’s Cultural-historical Theory of Cognitive Development
TET শব্দের পূর্ণাঙ্গ অর্থ হলঃ Teacher’s Eligibility Test অর্থাৎ শিক্ষক হিসাবে যোগ্যতা নির্ণায়ক অভিক্ষা । NCTE এর নির্দেশ অনুসারে বর্তমানে প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষকতায় নিযুক্তির ক্ষেত্রে TET উত্তীর্ণ হওয়া একটি অন্যতম প্রধান শর্ত । একথা মাথায় রেখে প্রতিযোগী শিক্ষার্থীদের সহায়তার জন্য আমদের প্রচেষ্টা আমরা TET Niryas বিভাগে তুলে ধরছি, যেখানে পশ্চিমবঙ্গের প্রাথমিক ও উচ্চ প্রাথমিক টেট, CTET এর Paper-I ও Paper-II এবং SLST এর বিষয়বস্তুর উপর Study Materials থাকছে । প্রসঙ্গক্রমে Vygotsky’s Cultural-historical Theory of Cognitive Development নামক পোস্টে ভাইগটস্কি ও তার তত্ত্ব সম্পর্কিত বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে আলোচনা করা হলঃ
ভাইগটস্কির জ্ঞানীয় বিকাশের সাংস্কৃতিক-ঐতিহাসিক তত্ত্ব (Vygotsky ‘s Cultural-historical Theory of Cognitive Development)
➲ লেভ সেমেনোভিচ ভাইগটস্কি : জন্ম : 17 নভেম্বর, 1896, রাশিয়ার ওরশাতে (বর্তমানে বেলারুশ)। তিনি মস্কো স্টেট ইউনিভার্সিটিতে আইন অধ্যয়ন করেন এবং পরে মস্কো বিশ্ববিদ্যালয়ে মনোবিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করেন। মৃত্যু : 11 জুন, 1934 সালে রাশিয়ার মস্কোতে মারা যান।
➲ প্রারম্ভিক জীবন এবং শিক্ষা : লেভ সেমেনোভিচ ভাইগটস্কি ছিলেন একজন রাশিয়ান মনোবিজ্ঞানী, দার্শনিক এবং শিক্ষাবিদ যিনি মনোবিজ্ঞানের ক্ষেত্রে বিশেষ করে জ্ঞানীয় বিকাশ, ভাষা এবং শিক্ষার ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রেখেছিলেন। তিনি মস্কো বিশ্ববিদ্যালয়ে আইন অধ্যয়ন করেন এবং পরে মস্কো বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ।
➲ কর্মজীবন, গবেষণা এবং তত্ত্ব : ভাইগটস্কি মস্কো স্টেট ইউনিভার্সিটি এবং মস্কো ইনস্টিটিউট অফ এক্সপেরিমেন্টাল সাইকোলজিতে কাজ করেছেন, যেখানে তিনি জ্ঞানীয় বিকাশ, ভাষা এবং শিক্ষার উপর গবেষণা পরিচালনা করেছেন। তিনি মানুষের জ্ঞান গঠনে ভাষা ও সংস্কৃতির ভূমিকায় বিশেষভাবে আগ্রহী ছিলেন।
ভাইগটস্কি এর তত্ত্ব জ্ঞানীয় ক্ষমতার বিকাশে সামাজিক মিথস্ক্রিয়া এবং সংস্কৃতির ভূমিকার উপর দৃষ্টি নিবদ্ধ করে। তিনি বিশ্বাস করতেন যে শিশুরা সামাজিক মিথস্ক্রিয়া এবং অধিক জ্ঞানী অন্যান্য ব্যক্তিদের সাথে সহযোগিতার মাধ্যমে সবচেয়ে ভাল শেখে। তার তত্ত্ব জ্ঞানীয় বিকাশের আকারে ভাষা ও সংস্কৃতির গুরুত্বের উপর জোর দেয় ।
➲ মূল অবদান:
✦ জোন অফ প্রক্সিমাল ডেভেলপমেন্ট (ZPD): ভাইগটস্কি ZPD-এর ধারণাটি প্রবর্তন করেছেন, যা জ্ঞান এবং দক্ষতার পরিসরকে বোঝায় । এই ধারণা অনুযায়ী একজন শিশু অধিক জ্ঞানী অন্যের নির্দেশনায় সফলভাবে শিখতে পারে।
✦ সামাজিক-সাংস্কৃতিক তত্ত্ব : ভাইগটস্কি জ্ঞানীয় বিকাশের সামাজিক-সাংস্কৃতিক তত্ত্ব উপস্থাপন করেন, যা মানুষের জ্ঞান গঠনে সামাজিক মিথস্ক্রিয়া, ভাষা এবং সংস্কৃতির ভূমিকার উপর জোর দেয়।
✦ ভাষা এবং চিন্তাভাবনা : ভাইগটস্কি যুক্তি দিয়েছিলেন যে, ভাষা এবং চিন্তাভাবনা ঘনিষ্ঠভাবে জড়িত, এবং সেই ভাষা জ্ঞানীয় বিকাশে কেন্দ্রীয় ভূমিকা পালন করে।
✦ জোন অফ প্রক্সিমাল ডেভেলপমেন্ট (জেডপিডি): ভাইগটস্কির সবচেয়ে বিখ্যাত ধারণা হল জোন অফ প্রক্সিমাল ডেভেলপমেন্ট (ZPD)। ZPD বলতে বোঝায় জ্ঞান এবং দক্ষতার পরিসর যা একজন শিশু অধিক জ্ঞানী অন্যের (যেমন, শিক্ষক, পিতামাতা, সহকর্মী) এর নির্দেশনা দিয়ে শিখতে পারে।
✦ স্ক্যাফোল্ডিং (Scaffolding) : ভারা হল একটি শিক্ষণ কৌশল যা ZPD এর মাধ্যমে শিক্ষার্থীদের অগ্রগতিতে সাহায্য করার জন্য অস্থায়ী সহায়তা এবং নির্দেশিকা প্রদান করে। শিক্ষার্থীরা আরও আত্মবিশ্বাসী এবং দক্ষ হয়ে উঠলে, ভারাটি ধীরে ধীরে সরানো হয়।
➲ মূল অনুমান:
✦ সামাজিক মিথস্ক্রিয়া: ভাইগটস্কি বিশ্বাস করতেন যে সামাজিক মিথস্ক্রিয়া জ্ঞানীয় বিকাশে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
✦ সংস্কৃতি ও ইতিহাস : তিনি মানুষের জ্ঞান গঠনে সংস্কৃতি ও ইতিহাসের গুরুত্বের ওপর জোর দেন।
✦ ভাষা এবং চিন্তাভাবনা : ভাইগটস্কি যুক্তি দিয়েছিলেন যে ভাষা এবং চিন্তাভাবনা ঘনিষ্ঠভাবে জড়িত, এবং সেই ভাষা জ্ঞানীয় বিকাশে কেন্দ্রীয় ভূমিকা পালন করে।
➲ মূল ধারণা:
✦ মধ্যস্থতা: ভাইগটস্কি বিশ্বাস করতেন যে জ্ঞানীয় বিকাশের মধ্যস্থতা হয় সরঞ্জাম, ভাষা এবং সংস্কৃতির মাধ্যমে।
✦ অভ্যন্তরীণকরণ : তিনি যুক্তি দিয়েছিলেন যে শিক্ষার্থীরা সামাজিক মিথস্ক্রিয়া এবং ভাষার মাধ্যমে জ্ঞান এবং দক্ষতাকে অভ্যন্তরীণ করে।
✦ শিক্ষানবিশ: ভাইগটস্কি বিশ্বাস করতেন যে শিক্ষা হল একটি শিক্ষানবিশ প্রক্রিয়া, যেখানে শিক্ষার্থীরা নতুন দক্ষতা ও জ্ঞান বিকাশের জন্য অধিক জ্ঞানী ব্যক্তিদের সাথে কাজ করে।
➲ গুরুত্বপূর্ণ ধারণা:
✦ মধ্যস্থতামূলক শিক্ষা : ভাইগটস্কি বিশ্বাস করতেন যে শিক্ষা হল একটি মধ্যস্থতামূলক প্রক্রিয়া, যেখানে শিক্ষার্থীকে একজন অধিক জ্ঞানী ব্যক্তি দ্বারা সহায়তা করা হয়।
✦ সাংস্কৃতিক-ঐতিহাসিক তত্ত্ব : ভাইগটস্কির তত্ত্ব জ্ঞানীয় বিকাশকে রূপ দিতে সংস্কৃতি এবং ইতিহাসের ভূমিকার উপর জোর দেয়।
✦ দ্বান্দ্বিক তত্ত্ব : ভাইগটস্কির তত্ত্বটি দ্বান্দ্বিকতার ধারণার উপর ভিত্তি করে বিকশিত, যেখানে বিরোধী শক্তি বা ধারণাগুলি একটি নতুন বোঝাপড়া তৈরি করতে সংশ্লেষিত হয়।
➲ প্রয়োগ: ভাইগটস্কির তত্ত্বের মূল প্রয়োগক্ষেত্রগুলি হলঃ
✦ শিক্ষা : ভায়গটস্কির তত্ত্ব শিক্ষামূলক অনুশীলন গঠনে প্রভাবশালী ভূমিকা পালন করে, বিশেষ করে ভাষা ও সাক্ষরতার নির্দেশনার ক্ষেত্রে।
✦ শিশু বিকাশ: ভাইগটস্কির তত্ত্বটি শিশুদের জ্ঞানীয় এবং সামাজিক বিকাশ বিষয়টি বোঝার জন্য ব্যবহার করা হয়।
✦ ক্লিনিকাল সাইকোলজি : জ্ঞানীয় ও মানসিক বিকাশের ক্ষেত্রে সামাজিক মিথস্ক্রিয়ার ভূমিকা বোঝার জন্য ক্লিনিক্যাল সাইকোলজিতে ভাইগটস্কির তত্ত্ব ব্যবহার করা হয়।
➲ শিক্ষা ক্ষেত্রে তাৎপর্য : শিক্ষা ক্ষেত্রে ভাইগটস্কির তত্ত্বের উল্লেখযোগ্য প্রভাব রয়েছে। এরকম কয়েকটি হলঃ
i. সামাজিক শিক্ষা: শেখা হল একটি সামাজিক প্রক্রিয়া যাতে অধিক জ্ঞানী অন্যদের সাথে মিথস্ক্রিয়া জড়িত থাকে।
ii. সহযোগিতামূলক শিক্ষা: সহযোগিতামূলক শিক্ষার পরিবেশ সামাজিক মিথস্ক্রিয়া এবং ভারা জন্য সুযোগ প্রদান করে জ্ঞানীয় বিকাশকে সহজতর করতে পারে।
iii. পৃথক নির্দেশনা: শিক্ষকদের উচিত স্বতন্ত্র শিক্ষার্থীর চাহিদা ও ক্ষমতা অনুসারে তৈরি স্ক্যাফোল্ডিং ও সহায়তা প্রদান করা ।
➲ প্রভাব এবং উত্তরাধিকার: ভাইগটস্কির তত্ত্ব শিক্ষা এবং শিশু বিকাশে উল্লেখযোগ্য প্রভাব ফেলেছে। জ্ঞানীয় বিকাশ গঠনে সামাজিক মিথস্ক্রিয়া, ভাষা এবং সংস্কৃতির গুরুত্ব সম্পর্কে তার ধারণাগুলি বিশ্বজুড়ে শিক্ষাগত অনুশীলনগুলিকে আকার দিয়েছে। ভাইগটস্কির তত্ত্ব মনোবিজ্ঞান, সমাজবিজ্ঞান এবং নৃতত্ত্বের মতো ক্ষেত্রেও প্রভাবশালী ভূমিকা পালন করে ।
➲ সমালোচনা এবং সীমাবদ্ধতা : কিছু সমালোচক যুক্তি দিয়েছেন যে ভাইগটস্কির তত্ত্বটি অত্যন্ত বিস্তৃত এবং শিক্ষাবিদ এবং অনুশীলনকারীদের জন্য যথেষ্ট নির্দিষ্ট নির্দেশনা প্রদান করে না। অন্যরা যুক্তি দিয়েছেন যে ভাইগটস্কির তত্ত্ব সামাজিক মিথস্ক্রিয়াতে খুব বেশি জোর দেয় এবং ব্যক্তিগত পার্থক্য এবং ক্ষমতার উপর যথেষ্ট জোর দেয় না। ভাইগটস্কির তত্ত্বের সমালোচকদের মূল ভিত্তি হল-
✦ সাংস্কৃতিক পক্ষপাত : কিছু সমালোচক যুক্তি দিয়েছেন যে ভাইগটস্কির তত্ত্বটি সাংস্কৃতিকভাবে পক্ষপাতদুষ্ট, কারণ এটি রাশিয়া এবং ইউরোপের সাংস্কৃতিক এবং ঐতিহাসিক প্রেক্ষাপটের উপর ভিত্তি করে বিকশিত হয়েছে ।
✦ অভিজ্ঞতামূলক সমর্থনের অভাব : কিছু সমালোচক যুক্তি দিয়েছেন যে ভাইগটস্কির তত্ত্বের অভিজ্ঞতামূলক সমর্থনের অভাব রয়েছে, কারণ এটি পরীক্ষামূলক গবেষণার পরিবর্তে পর্যবেক্ষণ এবং কেস স্টাডির উপর অধিক নির্ভরশীল ।
✦ খুব বিস্তৃত : কিছু সমালোচক যুক্তি দিয়েছেন যে ভাইগটস্কির তত্ত্বটি অত্যন্ত বিস্তৃত, কারণ এটি নির্দিষ্ট ক্ষেত্রে আলোকপাত করার পরিবর্তে জ্ঞানীয় বিকাশের সমস্ত দিক ব্যাখ্যা করার চেষ্টা করে।
➲ ভাইগটস্কির গুরুত্বপূর্ণ গ্রন্থ ও গবেষণাপত্র : ভাইগটস্কির গুরুত্বপূর্ণ বই ও গবেষণাপত্রগুলি হলঃ
➱ গুরুত্বপূর্ণ গ্রন্থ :
✦ “Thought and Language” (“চিন্তা ও ভাষা”) (1934)
✦ “Thinking and Speech” (“চিন্তা ও বক্তৃতা”) (1934)
✦ “The Psychology of Art” (“শিল্পের মনোবিজ্ঞান”) (1971)
✦ “Mind in Society: Development of Higher Psychological Processes” (“সামাজিক মন : উচ্চতর মনস্তাত্ত্বিক প্রক্রিয়াগুলির বিকাশ”) (1978)
✦ “The Collected Works of L. S. Vygotsky” (“এল.এস. ভাইগটস্কির সংগৃহীত কাজ”) (1987-1999)
✦ “The History of the Development of Higher Psychological Functions” (“উচ্চতর মনস্তাত্ত্বিক কার্যাবলীর বিকাশের ইতিহাস”) (1978)
প্রাথমিক টেট প্রস্তুতির জন্য ক্লিক করুনঃ
উচ্চ প্রাথমিক টেট প্রস্তুতির জন্য ক্লিক করুনঃ
➱ গুরুত্বপূর্ণ গবেষণা পত্র:
✦ দ্য জোন অফ প্রক্সিমাল ডেভেলপমেন্ট ইন ভাইগটস্কি’স অ্যানালাইসিস অফ লার্নিং অ্যান্ড ইনস্ট্রাকশন” (1978)
✦ “Interaction between Learning and Development” (“শিক্ষা এবং উন্নয়নের মধ্যে মিথস্ক্রিয়া”) (1978)
✦ “The Role of Play in the Mental Development of the Child” (“শিশুর মানসিক বিকাশে খেলার ভূমিকা”) (1933)
✦ “দ্য জেনেসিস অফ হায়ার মেন্টাল ফাংশন” (1978)
এই গ্রন্থ এবং গবেষণাপত্র মানব উন্নয়ন, শিক্ষা, এবং জ্ঞান সম্পর্কে ভাইগটস্কির তত্ত্ব বোঝার জন্য একটি শক্তিশালী ভিত্তি প্রদান করে।
➲ সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ গবেষক:
✦ ভাইগটস্কি : ভাইগটস্কি জ্ঞানীয় বিকাশের সাংস্কৃতিক-ঐতিহাসিক তত্ত্বের প্রতিষ্ঠাতা।
✦ আলেকজান্ডার লুরিয়া : লুরিয়া ছিলেন একজন রাশিয়ান মনোবিজ্ঞানী যিনি ভাইগটস্কির সাথে কাজ করেছিলেন এবং মস্তিষ্কের “কার্যকর সিস্টেম” এর তত্ত্ব তৈরি করেছিলেন।
✦ আলেক্সি লিওনতিয়েভ : লিওনতিয়েভ ছিলেন একজন রাশিয়ান মনোবিজ্ঞানী যিনি ভাইগটস্কির সাথে কাজ করেছিলেন এবং “ক্রিয়াকলাপ তত্ত্ব” নামক তত্ত্বের বিকাশ করেছিলেন।
➲ উপসংহার: ভাইগটস্কির কাজ মনোবিজ্ঞানের ক্ষেত্রে বিশেষ করে জ্ঞানীয় বিকাশ, ভাষা এবং শিক্ষার ক্ষেত্রে উল্লেখযোগ্য প্রভাব ফেলেছে। তার ধারণাগুলি জেরোম ব্রুনার, ইউরি ব্রনফেনব্রেনার এবং হাওয়ার্ড গার্ডনার সহ অনেক গবেষক এবং শিক্ষাবিদদের প্রভাবিত করেছে। ➣ Read in English