Notable Experiments in Psychology that have Influenced Education Systems In Bengali
Notable Experiments in Psychology that have Influenced Education Systems
TET শব্দের পূর্ণাঙ্গ অর্থ হলঃ Teacher’s Eligibility Test অর্থাৎ শিক্ষক হিসাবে যোগ্যতা নির্ণায়ক অভিক্ষা । NCTE এর নির্দেশ অনুসারে বর্তমানে প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষকতায় নিযুক্তির ক্ষেত্রে TET উত্তীর্ণ হওয়া একটি অন্যতম প্রধান শর্ত । একথা মাথায় রেখে প্রতিযোগী শিক্ষার্থীদের সহায়তার জন্য আমদের প্রচেষ্টা আমরা TET Niryas বিভাগে তুলে ধরছি, যেখানে পশ্চিমবঙ্গের প্রাথমিক ও উচ্চ প্রাথমিক টেট, CTET এর Paper-I ও Paper-II এবং SLST এর বিষয়বস্তুর উপর Study Materials থাকছে । প্রসঙ্গক্রমে Notable Experiments in Psychology that have Influenced Education Systems নামক পোস্টে বিভিন্ন Psychologist ও তাদের গুরুত্বপূর্ণ পরীক্ষা-নিরীক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য আলোচনা করা হলঃ
শিক্ষা ব্যবস্থাকে প্রভাবিতকারী মনোবিজ্ঞানের উল্লেখযোগ্য এক্সপেরিমেন্ট :
1. ব্লুমের মাস্টারি লার্নিং এক্সপেরিমেন্ট (Bloom’s Mastery Learning Experiment) (1968): বেঞ্জামিন ব্লুমের পরীক্ষা প্রমাণ করেছে যে, শিক্ষার্থীরা তাদের নিজস্ব গতিতে শিখতে পারে এবং সুযোগ পেলেই একটি বিষয়ে দক্ষতা অর্জন করতে পারে। এর ফলে শিক্ষায় মাস্টারি লার্নিং প্রোগ্রামের বিকাশ ঘটে।
2. কেলার প্ল্যান (The Keller Plan) (1968): ফ্রেড কেলারের পরীক্ষাটি ব্যক্তিগতকৃত নির্দেশনার কার্যকারিতা প্রদর্শন করেছে, যেখানে শিক্ষার্থীরা তাদের নিজস্ব গতিতে কাজ করে এবং স্বতন্ত্র প্রতিক্রিয়া ও সমর্থন পায়। এটি শিক্ষায় ব্যক্তিগতকৃত শেখার কর্মসূচির বিকাশের দিককে পরিচালিত করে।
3. পিগম্যালিয়ন ইফেক্ট (The Pygmalion Effect) (1968): রবার্ট রোজেনথাল এবং লেনোর জ্যাকবসনের পরীক্ষা দেখিয়েছে যে, শিক্ষকের প্রত্যাশা কীভাবে ছাত্রদের কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে। এটি শিক্ষক প্রশিক্ষণ এবং শিক্ষায় শিক্ষক প্রত্যাশার গুরুত্বের উপর বৃহত্তর জোর দেয়।
4. স্পেসড রিপিটিশন এক্সপেরিমেন্ট (The Spaced Repetition Experiment) (1980): সেবাস্টিয়ান লেইটনারের পরীক্ষা স্পেসড রিপিটেশনের কার্যকারিতা প্রদর্শন করেছে, যেখানে দীর্ঘমেয়াদী ধরে রাখতে সাহায্য করার জন্য ক্রমবর্ধমান দীর্ঘ বিরতিতে তথ্য পর্যালোচনা করা হয়। এটি শিক্ষায় স্পেসড রিপিটেশন সফ্টওয়্যার এবং অ্যাপের বিকাশের দিককে পরিচালিত করে।
5. দ্য চাঙ্কিং এক্সপেরিমেন্ট (The Chunking Experiment) (1956): জর্জ মিলারের পরীক্ষাটি দেখিয়েছে যে, লোকেরা কীভাবে আরও তথ্য প্রক্রিয়া করতে পারে এবং ধরে রাখতে পারে, যখন তথ্যটিকে ছোট অংশে বিভক্ত করা হয়। এর ফলে শিক্ষায় খণ্ডিত কৌশলগুলির বিকাশ ঘটে । যেমন জটিল তথ্যকে ছোট করে পরিচালনাযোগ্য অংশে ভেঙে ফেলা।
প্রাথমিক টেট প্রস্তুতির জন্য ক্লিক করুনঃ
উচ্চ প্রাথমিক টেট প্রস্তুতির জন্য ক্লিক করুনঃ
6. প্রক্রিয়াকরণ পরীক্ষার স্তর (The Levels of Processing Experiment) (1972): ফার্গাস ক্রেইক এবং রবার্ট লকহার্টের পরীক্ষা প্রদর্শন করেছে যে, কীভাবে তথ্য প্রক্রিয়াকরণ করা হয় এবং অগভীর ও গভীর প্রক্রিয়াকরণ সহ বিভিন্ন স্তরে ধরে রাখা হয়। এটি শিক্ষায় তথ্যের গভীর প্রক্রিয়াকরণ এবং ধরে রাখার জন্য কৌশলগুলির বিকাশের দিককে পরিচালিত করে।
7. টেস্টিং ইফেক্ট এক্সপেরিমেন্ট (The Testing Effect Experiment) (1909): হেনরি রোডিগার এবং জেফ্রি কার্পিকের পরীক্ষা প্রমাণ করেছে যে, কীভাবে পরীক্ষা তথ্য ধারণ ও স্মরণকে উন্নত করতে পারে। এটি শিক্ষায় পরীক্ষামূলক কৌশলগুলির বিকাশের দিককে পরিচালিত করে । যেমন ঘন ঘন কুইজিং ও পরীক্ষা।
8. জেনারেশন ইফেক্ট এক্সপেরিমেন্ট (The Generation Effect Experiment) (1981): থমাস স্লামেকা এবং পিটার গ্রাফের পরীক্ষা দেখিয়েছে কিভাবে স্মৃতি থেকে তথ্য তৈরি করা বিষয়টি ধারণ ও স্মরণকে উন্নত করতে পারে। এটি শিক্ষায় সক্রিয় প্রত্যাহার এবং তথ্য তৈরির প্রচারের জন্য কৌশলগুলির বিকাশের দিককে পরিচালিত করে।
9. দ্য কোলাবোরেটিভ লার্নিং এক্সপেরিমেন্ট (The Collaborative Learning Experiment) (1990): ডেভিড জনসন এবং রজার জনসনের নিরীক্ষা দেখিয়েছে যে, কিভাবে সহযোগিতামূলক শিক্ষা একাডেমিক অর্জন এবং সামাজিক দক্ষতা উন্নত করতে পারে। নিরীক্ষাটি শিক্ষায় সহযোগিতামূলক শিক্ষার কৌশলগুলির বিকাশের দিককে পরিচালিত করে, যেমন দলগত কাজ ও পিয়ার-টু-পিয়ার লার্নিং।
10. স্ব-কার্যকারিতা তত্ত্ব পরীক্ষা (The Self-Efficacy Theory Experiment) (1977): অ্যালবার্ট বান্দুরার পরীক্ষাটি দেখিয়েছে যে, কিভাবে তাদের ক্ষমতা সম্পর্কে মানুষের বিশ্বাস তাদের আচরণ এবং প্রেরণাকে প্রভাবিত করে। এটি শিক্ষায় স্ব-কার্যকারিতা এবং প্রেরণা উন্নীত করার জন্য কৌশলগুলির বিকাশের দিককে পরিচালিত করে।➣ Read in English