MCQ Of Unit-I XI Sem-I
MCQ Of Unit-I XI Sem-I
পরিবর্তন হয়েছে উচ্চ মাধ্যমিক ভূগোলের সিলেবাস । নতুন সিলেবাস অনুযায়ী সমগ্র উচ্চ মাধ্যমিক ভূগোলকে চারটি সেমিস্টারে বিভক্ত করা হয়েছে, যেখানে একাদশ শ্রেণীতে দুটি এবং দ্বাদশ শ্রেণীতে দুটি সেমিস্টার অন্তর্ভুক্ত । একাদশ শ্রেণীর প্রথম সেমিস্টারে থাকছে MCQ প্রশ্ন । প্রথম সেমিস্টারের MCQ আলোচনা করার জন্য আমরা একাদশ ভূগোল নির্যাস : প্রথম সেমিস্টার MCQ বিভাগের সূচনা করি । এই বিভাগে MCQ Of Unit-I XI Sem-I নামক পোস্টে এখন আমরা আলোচনা করবো একাদশ শ্রেণীর Physical Geography এর Unit-I এর Geography as a discipline অধ্যায় এর 25টি অতি গুরুত্বপূর্ণ MCQ সম্পর্কে । তাহলে আর অপেক্ষা না করে চলো আমরা মূল বিষয়ে প্রবেশ করি ➦
MCQ Of Unit-I XI Sem-I
1. ভূগোল বিষয়টি ধীরে ধীরে বিকশিত হয়ে চলেছে –
[A] গবেষণাকে হাতিয়ার করে [B] ভৌগোলিক দৃষ্টিভঙ্গিকে হাতিয়ার করে
[C] ভৌগোলিকদের দূরদৃষ্টিকে হাতিয়ার করে [D] পর্যবেক্ষণকে হাতিয়ার করে
2. ভূগোলকে ‘বিজ্ঞানের জননী’ (Mother of all Science) বলা হয় কারণ –
[A] ভূগোল বিষয়টিকে বিভিন্ন বিজ্ঞানী সমৃদ্ধ করেছেন
[B] ভূগোল বিষয়টি বিভিন্ন গবেষণার মাধ্যমে পুষ্ট হয়েছে
[C] ভূগোল বিষয়ে তত্ত্ব, মডেল, সূত্র ইত্যাদির ব্যপক ব্যবহার রয়েছে
[D] পর্যবেক্ষণ নীতির জন্য ভূগোল বিষয়টির জ্ঞান অন্যান্য বিষয়ের জ্ঞান অর্জনে সহায়তা করে
3. এরাটস্থেনিস “Geography” বলতে বুঝিয়েছেন –
[A] পৃথিবীর আকার বা আকৃতি কে [B] কঠিন, তরল ও বায়বীয় পদার্থ দ্বারা গঠিত ‘পৃথিবীর বর্ণনা’ কে
[C] ভূপৃষ্ঠ ও তার অধিবাসীদের বর্ণনাকে [D] মানুষের আবাস হিসেবে ভূপৃষ্ঠের স্থানিক পৃথকীকরণ সমীক্ষাকে
4. “ভূগোল কখনো মানুষের বিজ্ঞান ছিলনা, ইহা বিশেষকরে পৃথিবী পৃষ্ঠের বিজ্ঞান ।” বক্তা হলেনঃ
[A] মার্কিন যুক্তরাষ্টের ভূগোলবিদ কার্ল ও. সায়ার [B] মার্কিন ভূগোলবিদ এডওয়ার্ড জে. টাফি
[C] ব্রিটিশ ভূগোলবিদ পিটার হ্যাগেট [D] ভারতীয় ভূগোলবিদ সুদীপ্তা অধিকারী
5. “ভূগোল মানুষের বিজ্ঞান নয় স্থানের বিজ্ঞান” । বক্তা হলেনঃ
[A] ফরাসী ভৌগলিক ভিদাল দা লা ব্লাশ [B] মার্কিন ভূগোলবিদ এডওয়ার্ড জে. টাফি
[C] ব্রিটিশ ভূগোলবিদ পিটার হ্যাগেট [D] জার্মান ভৌগলিক ভেরেনিয়াস
6. নিয়মতান্ত্রিক পদ্ধতিতে ভূগোলের অধ্যয়ন আরম্ভ হয় –
[A] জার্মানিতে [B] ভারতে
[C] প্রাচীন গ্রিসে [D] মার্কিন যুক্তরাষ্ট্রে
7. ‘আবিষ্কারের কাল’ (Age of Discovery) এর সূচনা হয় –
[A] চতুর্দশ ও পঞ্চদশ শতকের মধ্যবর্তী সময়কালকে [B] পঞ্চদশ ও ষোড়শ শতকের মধ্যবর্তী সময়কালকে
[C] পঞ্চদশ ও সপ্তদশ শতকের মধ্যবর্তী সময়কালকে [D] সপ্তদশ ও ঊনবিংশ শতকের মধ্যবর্তী সময়কালকে
8. “Geographia Generalis” (1650) গ্রন্থটির লেখক হলেনঃ
[A] ফ্লেমিস ভূগোলবেত্তা মার্কেটর [B] জার্মান ভৌগোলিক জুনে
[C] ডাচ ভূগোলবিদ ভ্যারেনিয়াস [D] ব্রিটিশ ভূগোলবিদ পিটার হ্যাগেট
9. পৃথিবীর প্রথম বিধিবদ্ধ ভূগোল বিভাগ চালু হয় –
[A] মস্কো স্টেট ইউনিভর্সিটিতে [B] বার্লিন বিশ্ববিদ্যালয়ে
[C] নালন্দা বিশ্ববিদ্যালয়ে [D] অক্সফোর্ড ইউনিভর্সিটিতে
10. আধুনিক ভূগোল উত্তরণ বিন্দু (Turning Point) বলা হয় নিম্নের কোন সময়কে ?
[A] জার্মান ভৌগোলিক জুনে দ্বারা “গিয়া” (Gea) নামক বই প্রকাশের সময়কে
[B] জেমস কুক এর প্রথম প্রশান্ত মহাসাগর যাত্রার সময়কে
[C] ঊনবিংশ শতকের শেষ এবং মধ্য-বিংশ শতক সময়কালে
[D] অষ্টাদশ শতকের মধ্যভাগ থেকে বস্তুবাদী বিশ্লেষণের প্রারম্ভিক সময়কালে
11. ভূগোল শাস্ত্রের আলোচনায় প্রণালীবদ্ধ বা প্রত্যক্ষবাদী দৃষ্টিভঙ্গির সূচনা হয়-
[A] ঊনবিংশ শতকের শেষ এবং মধ্য-বিংশ শতক সময়কালে [B] অষ্টাদশ শতকের মধ্যভাগ থেকে
[C] ঊনবিংশ শতকের প্রথম দশকে [D] ঊনবিংশ শতকের প্রথম অর্ধে
12. আধুনিক ভূগোলের যাত্রাপথ আরম্ভ হয় –
[A] হুমবোল্ড ও ভ্যারেনিয়াস এর কার্যাবলীর মধ্য দিয়ে [B] রিটার ও ভ্যারেনিয়াস এর কার্যাবলীর মধ্য দিয়ে
[C] হুমবোল্ড ও রিটার এর কার্যাবলীর মধ্য দিয়ে [D] ব্লাশ ও রিটার এর কার্যাবলীর মধ্য দিয়ে
♦️ইবুক : উচ্চ মাধ্যমিক ভূগোল নির্যাস : একাদশ, প্রথম সেমিস্টার
♦️ইবুক : উচ্চ মাধ্যমিক ভূগোল নির্যাস : একাদশ, দ্বিতীয় সেমিস্টার)
13. ভূগোলের গবেষণার আরোহী ও অবরোহী পদ্ধতির দার্শনিক দিকটিকে স্পষ্ট করেন –
[A] হুমবোল্ড [B] রিটার
[C] ভ্যারেনিয়াস [D] কান্ট
14. তাত্বিক ভূগোলের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে নিম্নের যে গ্রন্থটি –
[A] “Geographia Generalis” [B] “Odyssey”
[C] “Cosmos” [D] “Gea”
15. Geocratic type Geography এর মুল ভাব হলঃ
[A] একটি নির্দিষ্ট এলাকার জীব গোষ্ঠীর ক্রীড়া ক্ষেত্র হিসাবে বিশ্ব-প্রকৃতিকে উপস্থাপন করা
[B] পৃথিবীর ভূপৃষ্ঠে অবস্থিত বিভিন্ন প্রকার প্রাকৃতিক উপাদানের পারস্পরিক সম্পর্কের বোঝাপড়ার দিকগুলি সম্পর্কে আলোচনা করা
[C] প্রকৃতিকে দাতা বা সম্ভাবনার আধার হিসাবে ধরে নিয়ে মানুষের ইচ্ছা বা অনিচ্ছার উপর জোর দেওয়া
[D] দৈশিক আচরণ সংক্রান্ত সূত্র গঠণ, দৈশিক গঠণ, সংগঠন ব্যখ্যাকারী মডেল নির্মাণ ক্ষেত্র হিসাবে ভূগোলকে উপস্থাপন করা
16. নিম্নের কোন প্রাচীন ভারতীয় শাস্ত্রে ভূগোল শব্দের অনুসন্ধান পাওয়া যায় ?
[A] “ভগবৎ পুরাণ” এ [B] “ভগবৎ গীতা” তে
[C] “মহাভারত” এ [D] “উপনিষদ” এ
17. ভারতীয় ভূগোলের বিকাশ পর্যায়কে কয়টি পর্যায়ে ভাগ করা যেতে পারে ?
[A] দুটি পর্যায়ে [B] তিনটি পর্যায়ে
[C] চারটি পর্যায়ে [D] পাঁচটি পর্যায়ে
18. এক বা একাধিক সমধর্মী বৈশিষ্ট্য সম্পন্ন দৈশিক একককে বলা হয় –
[A] স্থান [B] দেশ
[C] অঞ্চল [D] ব্রহ্মাণ্ড
19. ভূগোলের বিষয়বস্তু হিসাবে সময়ের ধারণা আলোচনা করে –
[A] অতীত কালের ভৌগলিক অবস্থা ও অবস্থান, জলবায়ু , শিলা ও জীবজগতের গঠণ প্রভৃতি সম্পর্কে
[B] দৃশ্যের পরিবর্তন, জীবজগতের পরিবর্তন, জলবায়ুর পরিবর্তন প্রভৃতি কিভাবে ঘটে বা কেনো ঘটে তা পর্যলোচনা
[C] ভূপৃষ্ঠের কোন নির্দিষ্ট স্থানের অক্ষাংশীয়, দ্রাঘিমা গত, মহাদেশীয়, দৈশিক বা জলবায়ু অঞ্চলের অবস্থান সম্পর্কে
[D] অঞ্চলের গঠণ, সামাজিক -আর্থনৈতিক -সাংস্কৃতিক কার্যাবলী প্রভৃতি সম্পর্কে
20. ভূগোলের বিষয়বস্তু হিসাবে মানাঙ্কনের ধারণা আলোচনা করে –
[A] অতীত কালের ভৌগলিক অবস্থা ও অবস্থান, জলবায়ু , শিলা ও জীবজগতের গঠণ প্রভৃতি সম্পর্কে
[B] দৃশ্যের পরিবর্তন, জীবজগতের পরিবর্তন, জলবায়ুর পরিবর্তন প্রভৃতি কিভাবে ঘটে বা কেনো ঘটে তা পর্যলোচনা
[C] ভূপৃষ্ঠের কোন নির্দিষ্ট স্থানের অক্ষাংশীয়, দ্রাঘিমা গত, মহাদেশীয়, দৈশিক বা জলবায়ু অঞ্চলের অবস্থান সম্পর্কে
[D] অঞ্চলের গঠণ, সামাজিক -আর্থনৈতিক -সাংস্কৃতিক কার্যাবলী প্রভৃতি সম্পর্কে
21. ভারতে বিদ্যালয় স্তরে নিম্নের কোন কোন বিষয়ের সাথে ব্রিটিশরা ভূগোলের শিক্ষা আরম্ভ করে ?
[A] পাটিগণিত ও ইংরাজির সাথে [B] পাটিগণিত ও ইতিহাসের সাথে
[C] ইংরাজি ও ইতিহাসের সাথে [D] ইংরাজি ও সংস্কৃতের সাথে
22. ভারতে পাঠ্য বিষয় হিসাবে ভূগোলের নির্দিষ্ট পাঠ্যক্রম (Syllabuses) গঠিত হয় –
[A] রাধাকৃষ্ণণ কমিশনের নির্দেশে [B] কোঠারী কমিশনের নির্দেশে
[C] আচার্য্য নরেন্দ্র দেব কমিশনের নির্দেশে [D] মুদালিয়ার কমিশনের নির্দেশে
23. ভূগোলকে শিক্ষার্থীদের কাছে আকর্ষণীয় করতে বৃত্তিমূলক বিষয় হিসাবে উপস্থাপন করা হয় –
[A] National Curriculum – 1977 অনুযায়ী [B] 1986 সালের National Curriculum অনুযায়ী
[C] National Curriculum 1999 অনুযায়ী [D] National Curriculum 2010 অনুযায়ী
24. ভূগোল শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের কৃষ্টিমূলক লক্ষ্য সঞ্চালনার জন্য যে বিষয়টি অধ্যয়ন করানো হয় সেটি হলঃ
[A] রাজনৈতিক ভূগোল [B] প্রাকৃতিক ভূগোল
[C] মানবীয় ভূগোল [D] অর্থনৈতিক ভূগোল
25. ভূগোল শিক্ষায় আধ্যাত্মিক মূল্য একটি গুরুত্বপূর্ণ অংশ । এক্ষেত্রে ভূগোলে ঈশ্বরবাদ ধারণার প্রবর্তন করেন –
[A] কার্ল রিটার [B] কার্ল মার্ক্স
[C] হুমবোল্ড [D] রাটজেল
উত্তরমালা :
1. [D] পর্যবেক্ষণকে হাতিয়ার করে, 2. [D] পর্যবেক্ষণ নীতির জন্য ভূগোল বিষয়টির জ্ঞান অন্যান্য বিষয়ের জ্ঞান অর্জনে সহায়তা করে, 3. [B] কঠিন, তরল ও বায়বীয় পদার্থ দ্বারা গঠিত ‘পৃথিবীর বর্ণনা’ কে, 4. [A] মার্কিন যুক্তরাষ্টের ভূগোলবিদ কার্ল ও. সায়ার, 5. [A] ফরাসী ভৌগলিক ভিদাল দা লা ব্লাশ, 6. [C] প্রাচীন গ্রিসে, 7. [C] পঞ্চদশ ও সপ্তদশ শতকের মধ্যবর্তী সময়কালকে, 8. [C] ডাচ ভূগোলবিদ ভ্যারেনিয়াস, 9. [A] মস্কো স্টেট ইউনিভর্সিটিতে, 10. [B] জেমস কুক এর প্রথম প্রশান্ত মহাসাগর যাত্রার সময়কে,
11. [A] ঊনবিংশ শতকের শেষ এবং মধ্য-বিংশ শতক সময়কালে, 12. [C] হুমবোল্ড ও রিটার এর কার্যাবলীর মধ্য দিয়ে, 13. [D] কান্ট, 14. [A] “Geographia Generalis”, 15. [A] একটি নির্দিষ্ট এলাকার জীব গোষ্ঠীর ক্রীড়া ক্ষেত্র হিসাবে বিশ্ব-প্রকৃতিকে উপস্থাপন করা, 16. [A] “ভগবৎ পুরাণ” এ, 17. [C] চারটি পর্যায়ে, 18. [C] অঞ্চল, 19. [B] দৃশ্যের পরিবর্তন, জীবজগতের পরিবর্তন, জলবায়ুর পরিবর্তন প্রভৃতি কিভাবে ঘটে বা কেনো ঘটে তা পর্যলোচনা, 20. [A] অতীত কালের ভৌগলিক অবস্থা ও অবস্থান, জলবায়ু , শিলা ও জীবজগতের গঠণ প্রভৃতি সম্পর্কে,
21. [A] পাটিগণিত ও ইংরাজির সাথে, 22. [B] কোঠারী কমিশনের নির্দেশে, 23. [C] National Curriculum 1999 অনুযায়ী, 24. [C] মানবীয় ভূগোল, 25. [A] কার্ল রিটার,
তুমি যদি বিশদে অধ্যায়টি পড়তে চাও তাহলে ক্লিক কারো ➣ অধ্যায় টেক্সট বিশদে
Pingback: MCQ Of XI Sem-I, Unit-I - নির্যাস.ইন