Development of Language Part-2
Development of Language Part-2
প্যাডাগোজি (Pedagogy) হল এমন একটি বিষয়বস্তু যেটি শিক্ষকতার যোগ্যতা নির্ণায়ক পরীক্ষারর ক্ষেত্রে অত্যন্ত প্রয়োজনীয় । প্রাথমিক টেট, উচ্চ প্রাথমিক টেট, সেন্ট্রাল টেট এমনকি স্কুল সর্ভিস টেট এর ক্ষেত্রে প্যাডাগোজি বিষয়টি থেকে বিষয় ভিত্তিক প্যাডাগোজি (Subject Pedagogy) এর উপর প্রশ্ন আসা স্বাভাবিক ব্যাপার । প্রতিযোগী শিক্ষার্থীদের বিষয়টি সম্পর্কে সুস্পষ্ট ধারণা প্রদানের জন্য এবং প্রতিটি বিষয়ের বিষয় ভিত্তিক প্যাডাগোজি তুলে ধরতে আমরা আরম্ভ করেছি Pedagogy বিভাগটি । এই বিভাগের একটি উপ-বিভাগ হলঃ বাংলা প্যাডাগোজি । বাংলা প্যাডাগোজিতে এখন আমরা আলোচনা করবো “ভাষার বিকাশ“ [DEVELOPMENT OF LANGUAGE] নামক টপিকটির দ্বিতীয় অংশ । এই বিভাগের প্রতিটি টপিক দীর্ঘ আলোচনাযুক্ত, তাই একাধিক অংশে টপিক আলোচনা থাকবে । পরবর্তী বা পূর্ববর্তী অংশে যাবার জন্য পোস্টে উল্লিখিত নির্দেশ তথা Next Part বা Previous Part এ ক্লিক করুনঃ ।
প্রসঙ্গতঃ বিষয়টি মনে রাখার সুবিধার জন্য প্রতিটি টপিক আলোচনা করা হবে প্রশ্নোত্তরের মাধ্যমে ।
ভাষার বিকাশ : দ্বিতীয় অংশ
২৬. ৮ বছর বয়সে শিশুর ভাষা বিকাশের কোন দিকের উন্নয়ন ঘটে ?
উঃ ৮ বছর বয়সে শিশু একাধিক অর্থযুক্ত শব্দ বুঝতে পারে এবং সাবলীলভাবে লিখতে ও পড়তে পারে । মনোবিদ R. Seashore এর মতে এই সময় শিশু প্রায় ২৬,৩০০ শব্দ আয়ত্ব করে নেয় ।
২৭. ৯ বছর বয়সে শিশুর ভাষা বিকাশের কোন দিকের উন্নয়ন ঘটে ?
উঃ ৯ বছর বয়সে শিশু শব্দের অর্থ ব্যখ্যা করে লিখতে পারে, কোন ঘটনা বর্ণনা করতে পারে এবং ভালভাবে লিখতে পারে ।
২৮. ১০ বছর বয়সে শিশুর ভাষা বিকাশের কোন দিকের উন্নয়ন ঘটে ?
উঃ ১০ বছর বয়সে শিশু বিভিন্ন অবস্থার কার্যকারণ সম্পর্কে ব্যখ্যা করতে পারে, ব্যকরণ গত দক্ষতার উন্নয়ন ঘটে, স্বল্প দৈর্ঘ্যের রচনা লিখতে পারে । গল্প পড়ার প্রবণতা বৃদ্ধি পায় । মনোবিদ R. Seashore এর মতে এই সময় শিশু প্রায় ৩৪,৩০০ শব্দ আয়ত্ব করে নেয় ।
২৯. ১১ বছর বয়সে শিশুর ভাষা বিকাশের কোন দিকের উন্নয়ন ঘটে ?
উঃ এই সময় শিশু প্রায় ৬,৯০০ শব্দ আয়ত্ব করে ফেলে । মধ্য বাল্যকালের শেষ পর্যায়ে প্রায় ৮০ শতাংশ শব্দ ভান্ডার আয়ত্ব করে ফেলে ।
প্রাথমিক টেট প্রস্তুতির জন্য ক্লিক করুনঃ
উচ্চ প্রাথমিক টেট প্রস্তুতির জন্য ক্লিক করুনঃ
৩০. শিশুদের ভাষা বিকাশ নিয়ে গবেষণায় লেনবার্গ (E.H Lenneberg) এর ভূমিকা কি ?
উঃ জার্মানি ভাষাবিদ Eric Heinz Lenneberg পৃথিবীর বিভিন্ন অংশের শিশুদের ভাষা বিকাশ নিয়ে গবেষণা করে ভাষা বিকাশের কতগুলি নিয়মিত, ধারাবাহিক ও নির্দিষ্ট বৈশিষ্ট আবিষ্কার করেন । তার মতে :- অ) একটি প্রজাতিজুড়ে ভাষার বিকাশে একক সমযয়ে একটি বৈশিষ্ট্য সর্বজনীন চেহারা ধারণ করে যাকে তিনি প্রজাতি সাধারণ বৈশিষ্ট হিসাবে উল্লেখ করেন । আ) কোন ব্যক্তিগত বৈশিষ্ট্যের উন্নয়ন কোন একটি নির্দিষ্ট অভিজ্ঞতার মাধ্যমে সংঘটিত হয় ।
৩১. ভাষা বিকাশের সাধারণ বৈশিষ্টগুলি কিকি ?
উঃ ভাষা বিকাশের সাধারণ কয়েকটি বৈশিষ্ট হলঃ অ) শিশুর সামাজিক ও অর্থনৈতিক পরিবেশের উপর নির্ভর করে ভাষা বিকাশের হার । আ) তিন থেকে আট বছরের মধ্যে ভাষার বিকাশ সর্বাধিক হারে ঘটে । ই) ভাষার বিকাশে মেয়েরা ছেলেদের অপেক্ষা এগিয়ে থাকে । ঈ) পড়তে শেখার আগে শিশুদের কথা বলার ক্ষমতার বিকাশ ঘটে । উ) শিশু তার বুদ্ধির প্রখরতা অনুযায়ী ভাষার কৌশলগুলি আয়ত্ব করতে পারে ইত্যাদি ।
৩২. শিশুর ভাষা বিকাশে আমরা কিভাবে সহায়তা করতে পারি ?
উঃ অ) বিশুদ্ধভাবে কথা বলার উৎসাহ প্রদান করে, আ) সঠিক উচ্চারণে সাহায্য করে ও উৎসাহ দিয়ে, ই) শিশুর বাবলিং অবস্থায় শব্দের সঞ্চালন ঘটিয়ে, ঈ) শিশুর অধিক কথা বলার সুযোগ করে দিয়ে, উ) নতুন শব্দের অর্থ বুঝিয়ে দিয়ে ইত্যাদি পন্থা অবলম্বন করে আমরা শিশুর ভাষা বিকাশে সহায়তা করতে পারি ।
৩৩. ভাষার বিকাশ কি ধরনের প্রক্রিয়া ?
উঃ ভাষার বিকাশ একটি জটিল জৈব প্রক্রিয়া ।
৩৪. ভাষার বিকাশে লিঙ্গ গত বৈষম্যটি কিরূপ ?
উঃ ভাষার বিকাশে লিঙ্গ গত বৈষম্যটি হলঃ সকল বয়সেই ছেলেরা মেয়েদের থেকে ভাষার বিকাশে পিছিয়ে থাকে ।
৩৫. কার মতানুযায়ী স্বর ও ভাষার (Vocalization and Language) বিকাশের সঙ্গে শিশুর সঞ্চালনমূলক বিকাশের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে ?
উঃ লেনবার্গ তার পরিক্ষার মাধ্যমে প্রমাণ করেন স্বর ও ভাষার বিকাশের সঙ্গে শিশুর সঞ্চালনমূলক বিকাশের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে ।
৩৬. ভাষা বিকাশের প্রধান তত্বগুলি কিকি ?
উঃ ভাষা বিকাশের প্রধান কয়েকটি তত্ব রয়েছে, যথাঃ অ) Nativistic Theory, আ) Behavioral Theory, ই) Semantic-Cognitive Theory, ঈ) Social-Pragmatic Theory, উ) Empiricist Theory ইত্যাদি ।
৩৭. ভাষা বিকাশের Nativist Theory এর প্রবক্তা কে ?
উঃ ভাষা বিকাশের Nativist Theory এর প্রবক্তা হলেনঃ আমেরিকান ভাষাবিদ Avram Noam Chomsky ।
৩৮. ভাষা বিকাশের Behavioral Theory এর প্রবক্তা কে ?
উঃ B.F. Skinner হলেন ভাষা বিকাশের Behavioral Theory এর প্রবক্তা ।
৩৯. ভাষা বিকাশের Nativist Theory এর মূল বক্তব্য কি ?
উঃ ভাষা বিকাশের Nativist Theory এর মূল বক্তব্য হলঃ ভাষা সহজাত, শারীরবৃত্তীয়ভাবে নির্ধারিত এবং জিনগতভাবে বাহিত হয় ।
৪০. ভাষা বিকাশের Behavioral Theory এর মূল বক্তব্য কি ?
উঃ ভাষা বিকাশের Behavioral Theory এর এর মূল বক্তব্য হলঃ বিভিন্ন আচরণগুলির অনুকরণ, পুনঃউদ্দীপনা এবং প্রাপ্তবয়স্কদের ভাষার আচরণের অনুকরণের দ্বারা শিশু ভাষা শেখে ।
৪১. ভাষা বিকাশের Semantic-Cognitive Theory এর মূল বক্তব্য কি ?
উঃ ভাষা বিকাশের Semantic-Cognitive Theory এর মূল বক্তব্য হলঃ ভাষা শিক্ষা এবং জ্ঞানের অন্তঃসম্পর্কের মাধ্যমে ভাষার বিকাশ ঘটে ।
৪২. ভাষা বিকাশের Social-Pragmatic Theory এর মূল বক্তব্য কি ?
উঃ ভাষা বিকাশের Social-Pragmatic Theory এর মূল বক্তব্য হলঃ সামাজিক মিথস্ক্রিয়ার মাধ্যমে শিশুর ভাষার বিকাশ ঘটে ।
৪৩. সামাজিক-বাস্তববাদী তত্ত্বের প্রাথমিক কয়টি শর্ত রয়েছে ?
উঃ পাঁচটি ।
৪৪. ভাষা বিকাশের পরিবেশ গত উপাদানগুলি কিকি ?
উঃ ভাষা বিকাশের পরিবেশ গত উপাদানগুলি হলঃ পারিবারিক পরিবেশ, সামাজিক পরিবেশ এবং স্থানীয় বা আঞ্চলিক ও বিদ্যালয়ের পরিবেশ ইত্যাদি
৪৫. সঠিক বাচন ক্ষমতার জন্য কোন দক্ষতার প্রয়োজন হয় ?
উঃ Shriberg, Tomblin এবং McSweeny (১৯৯৯) এর মতে সঠিক বাচন ক্ষমতার বিকাশের জন্য সূক্ষ্ম মোটর দক্ষতা প্রয়োজন হয় ।
৪৬. ব্যাবলিং কি ?
উঃ শিশুর আধো আধো উচ্চারণের ঘটনাকে ব্যাবলিং বলে । ইহা শিশুর একটি জৈবিক পরিণমন ।
৪৭. The Logical Structure of Linguistic Theory গ্রন্থটি কখন প্রকাশিত হয় ?
উঃ ১৯৭৫ সালে, বইটির লেখক নোয়াম চমস্কি ।
৪৮. বাচন বলতে কি বোঝায় ?
উঃ ভাষা ব্যবহারের ক্ষমতাকে বলা হয় বাচন ।
৪৯. Biological Foundations of Language গ্রন্থের লেখক কে ?
উঃ Eric Lenneberg, বইটি প্রকাশিত হয় ১৯৬৭ সালে ।
৫০. The Communication Game গ্রন্থের লেখক কে ?
উঃ Abigail Peterson, গ্রন্থটি প্রকাশিত হয় ১৯৮০ সালে ।
**********
⟽ Previous Post : Notable Experiment & And Theory in Psychology