Howard Gardner’s Theory of Multiple Intelligences In Bengali
Howard Gardner’s Theory of Multiple Intelligences
TET শব্দের পূর্ণাঙ্গ অর্থ হলঃ Teacher’s Eligibility Test অর্থাৎ শিক্ষক হিসাবে যোগ্যতা নির্ণায়ক অভিক্ষা । NCTE এর নির্দেশ অনুসারে বর্তমানে প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষকতায় নিযুক্তির ক্ষেত্রে TET উত্তীর্ণ হওয়া একটি অন্যতম প্রধান শর্ত । একথা মাথায় রেখে প্রতিযোগী শিক্ষার্থীদের সহায়তার জন্য আমদের প্রচেষ্টা আমরা TET Niryas বিভাগে তুলে ধরছি, যেখানে পশ্চিমবঙ্গের প্রাথমিক ও উচ্চ প্রাথমিক টেট, CTET এর Paper-I ও Paper-II এবং SLST এর বিষয়বস্তুর উপর Study Materials থাকছে । প্রসঙ্গক্রমে Howard Gardner’s Theory of Multiple Intelligences নামক পোস্টে গার্ডনার ও তার তত্ত্ব সম্পর্কিত বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে আলোচনা করা হলঃ
হাওয়ার্ড গার্ডনারের বহু বুদ্ধিমত্তার তত্ত্ব:
➲ হাওয়ার্ড গার্ডনার : জন্ম: 11 জুলাই, 1943, স্ক্র্যান্টন, পেনসিলভানিয়ায়। তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে মনোবিজ্ঞান এবং দর্শন অধ্যয়ন করেন, যেখানে 1971 সালে তিনি তার পিএইচডি অর্জন করেন। গার্ডনার বর্তমানে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার অধ্যাপক।
➲ প্রারম্ভিক জীবন এবং শিক্ষা: গার্ডনার 1943 সালে পেনসিলভানিয়ার স্ক্রানটনে জন্মগ্রহণ করেন। তিনি একটি বিনয়ী পরিবারের মধ্যে বেড়ে ওঠেন । তার মা, একজন সঙ্গীতশিল্পী এবং তার বাবা একজন ব্যবসায়ী যাদের দ্বারা তিনি লালিত-পালিত হন । গার্ডনার 1965 সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে তার স্নাতক ডিগ্রি অর্জন করেন এবং 1971 সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে তিনি পিএইচ.ডি. ডিগ্রি অর্জন করেন ।
➲ কর্মজীবন, গবেষণা এবং তত্ত্ব : গার্ডনার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রজেক্ট জিরোতে গবেষণা সহকারী হিসেবে তার কর্মজীবন শুরু করেন । এটি এমন একটি গবেষণা কেন্দ্র যা মানুষের জ্ঞান ও শিক্ষার উপর দৃষ্টি নিবদ্ধ করে। পরে তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার অধ্যাপক এবং প্রজেক্ট জিরো-এর একজন সিনিয়র ডিরেক্টর নির্বাচিত হন। গার্ডনারের গবেষণা মানুষের জ্ঞান, শিক্ষা এবং বুদ্ধিমত্তার প্রকৃতির উপর দৃষ্টি নিবদ্ধ করেছে।
✦ বহু বুদ্ধিমত্তার তত্ত্ব : গার্ডনারের সবচেয়ে বিখ্যাত অবদান হল তার বহু বুদ্ধিমত্তার তত্ত্ব, যা প্রস্তাব করে যে, মানুষের একক, সাধারণ বুদ্ধিমত্তা ফ্যাক্টরের পরিবর্তে একাধিক ধরণের বুদ্ধিমত্তা রয়েছে। তিনি বুদ্ধিমত্তাকে “সমস্যা সমাধান করার ক্ষমতা বা এক বা একাধিক সাংস্কৃতিক সেটিংসের মধ্যে মূল্যবান পণ্য তৈরি করার ক্ষমতা” হিসাবে সংজ্ঞায়িত করেন। গার্ডনার নয়টি বুদ্ধিমত্তা চিহ্নিত করেছেন, যার মধ্যে ভাষাগত, যৌক্তিক-গাণিতিক, স্থানিক, শারীরিক-কাইনথেটিক, বাদ্যযন্ত্র, আন্তঃব্যক্তিক, আন্তঃব্যক্তিগত, প্রকৃতিবাদী এবং অস্তিত্বগত বুদ্ধিমত্তা অন্তর্ভুক্ত ।
➲ মূল ধারণা : গার্ডনারের তত্ত্ব উল্লেখ করে যে, ব্যক্তিদের একাধিক বুদ্ধি আছে, যা একে অপরের থেকে তুলনামূলকভাবে স্বাধীন। প্রতিটি বুদ্ধিমত্তার নিজস্ব শক্তি এবং দুর্বলতা রয়েছে এবং ব্যক্তিরা এক বা একাধিক ক্ষেত্রে পারদর্শী হতে পারে।
➲ বুদ্ধিমত্তার ধরন: গার্ডনার নয় ধরনের বুদ্ধিমত্তা শনাক্ত করেন –
➦ মূল সাতটি বুদ্ধিমত্তা: গার্ডনার প্রাথমিকভাবে সাতটি বুদ্ধিমত্তার প্রস্তাব করেছিলেন, যথাঃ
I. ✦ ভাষাগত বুদ্ধিমত্তা (Linguistic Intelligence): ভাষাকে কার্যকরভাবে ব্যবহার করার ক্ষমতা।
II. ✦ লজিক্যাল-গাণিতিক বুদ্ধিমত্তা (Logical-Mathematical Intelligence): বিমূর্তভাবে যুক্তি এবং সমস্যা সমাধান করার ক্ষমতা।
III. ✦ স্থানিক বুদ্ধিমত্তা (Spatial Intelligence): তিন মাত্রায় চিন্তা করার এবং বস্তুকে কল্পনা করার ক্ষমতা।
IV ✦ শারীরিক-কাইনেসথেটিক বুদ্ধিমত্তা (Bodily-Kinesthetic Intelligence): শরীরের নড়াচড়া নিয়ন্ত্রণ করার ক্ষমতা এবং বস্তুর হেরফের।
V. ✦ সঙ্গীত বুদ্ধিমত্তা (Musical Intelligence): সঙ্গীত উপলব্ধি করার, তৈরি করার এবং প্রশংসা করার ক্ষমতা।
VI. ✦ আন্তঃব্যক্তিক বুদ্ধিমত্তা (Interpersonal Intelligence): বোঝার এবং অন্যদের সাথে যোগাযোগ করার ক্ষমতা।
VII. ✦ আন্তঃব্যক্তিগত বুদ্ধিমত্তা (Intrapersonal Intelligence): নিজেকে এবং নিজের চিন্তাভাবনা ও অনুভূতি বোঝার ক্ষমতা।
➦ অতিরিক্ত বুদ্ধিমত্তা : গার্ডনার পরবর্তীতে দুটি অতিরিক্ত বুদ্ধিমত্তা যোগ করেছেন, যথাঃ
VII. ✦ প্রাকৃতিক বুদ্ধিমত্তা (Naturalistic Intelligence): প্রাকৃতিক জগতকে বোঝা এবং উপলব্ধি করার ক্ষমতা।
IX. ✦ অস্তিত্বগত বুদ্ধিমত্তা (Existential Intelligence): বিমূর্ত, দার্শনিক ধারণা বোঝা এবং চিন্তা করার ক্ষমতা।
➲ মূল ধারণা:
✦ বহু বুদ্ধিমত্তা (Multiple Intelligences): গার্ডনারের তত্ত্ব প্রস্তাব করে যে একক, সাধারণ বুদ্ধিমত্তা ফ্যাক্টরের পরিবর্তে একাধিক ধরনের বুদ্ধিমত্তা রয়েছে।
✦ ডোমেন-নির্দিষ্ট বুদ্ধিমত্তা (Domain-Specific Intelligence): গার্ডনারের তত্ত্ব প্রস্তাব করে যে বুদ্ধিমত্তা ডোমেন-নির্দিষ্ট, যার অর্থ হল বিভিন্ন ক্ষেত্রে ব্যক্তিদের বুদ্ধিমত্তার বিভিন্ন স্তর থাকতে পারে।
✦ ইন্টেলিজেন্স প্রোফাইল (Intelligence Profiles): প্রতিটি ব্যক্তির বহু বুদ্ধিমত্তার মধ্যে শক্তি এবং দুর্বলতার অনন্য সমন্বয়।
✦ গার্ডনারস ফাইভ মাইন্ডস ফর দ্য ফিউচার (Gardner’s Five Minds for the Future): একবিংশ শতকে সাফল্যের জন্য পাঁচটি প্রয়োজনীয় মানসিকতা গড়ে তোলার একটি কাঠামো: সুশৃঙ্খল মন, সংশ্লেষিত মন, নির্মাণশীল মন, শ্রদ্ধাশীল মন এবং নৈতিক মন।
✦ সাংস্কৃতিক পরিবর্তনশীলতা (Cultural Variability): গার্ডনারের তত্ত্ব প্রস্তাব করে যে বুদ্ধিমত্তা সাংস্কৃতিকভাবে পরিবর্তনশীল, যার অর্থ বিভিন্ন সংস্কৃতি বিভিন্ন ধরনের বুদ্ধিমত্তাকে মূল্য দিতে পারে।
➲ আবেদন : গার্ডনারের তত্ত্বের অনেক ক্ষেত্রে উল্লেখযোগ্য প্রয়োগ রয়েছে, যেমন –
✦ শিক্ষা: গার্ডনারের তত্ত্বটি শিক্ষাগত ব্যবস্থায় প্রয়োগ করা হয়েছে ব্যক্তিকেন্দ্রিক নির্দেশনা প্রচার করতে এবং মানুষের বুদ্ধিমত্তার বৈচিত্র্যকে স্বীকৃতি দিতে।
✦ মনোবিজ্ঞান : গার্ডনারের তত্ত্বটি বুদ্ধিমত্তার প্রকৃতি বুঝতে এবং বুদ্ধিমত্তার নতুন মূল্যায়ন বিকাশের জন্য মনোবিজ্ঞানে ব্যবহার করা হয়েছে।
✦ ব্যবসা: গার্ডনারের তত্ত্বটি ব্যবসায়িক ব্যবস্থাপনায় প্রয়োগ করা হয়েছে বৈচিত্র্যকে উন্নীত করতে এবং বিভিন্ন ধরনের বুদ্ধিমত্তার মূল্য চিনতে।
➲ শিক্ষা ক্ষেত্রে প্রভাব: গার্ডনারের তত্ত্ব শিক্ষা ক্ষেত্রে উল্লেখযোগ্য প্রভাব বিস্তার করে, যথাঃ
✦ ব্যক্তিগতকৃত শিক্ষা (Personalized learning): তত্ত্বটি পরামর্শ দেয় যে, ব্যক্তিরা যখন তাদের অনন্য বুদ্ধিমত্তা প্রোফাইলের জন্য নির্দেশনা তৈরি করা হয় তখন তারা সর্বোত্তম শেখে।
✦ বিভিন্ন মূল্যায়ন পদ্ধতি (Diverse assessment methods): শিক্ষাবিদ এবং নিয়োগকর্তাদের মানব বুদ্ধিমত্তার সম্পূর্ণ পরিসীমা অধিগ্রহণ করার জন্য বিভিন্ন মূল্যায়ন পদ্ধতি ব্যবহার করা উচিত।
✦ সৃজনশীলতা এবং সমস্যা সমাধানের উপর জোর দেওয়া (Emphasis on creativity and problem-solving): তত্ত্বটি ব্যক্তিদের মধ্যে সৃজনশীলতা, সমালোচনামূলক চিন্তাভাবনা এবং সমস্যা সমাধানের দক্ষতা গড়ে তোলার গুরুত্ব তুলে ধরে।
➲ গুরুত্বপূর্ণ গবেষক:
✦ হাওয়ার্ড গার্ডনার: গার্ডনার বহু বুদ্ধিমত্তার তত্ত্বের প্রতিষ্ঠাতা।
✦ রবার্ট স্টার্নবার্গ : স্টার্নবার্গ হলেন একজন মনোবিজ্ঞানী যিনি সফল বুদ্ধিমত্তার একটি তত্ত্ব তৈরি করেছেন যা গার্ডনারের তত্ত্বের অনুরূপ।
✦ ড্যানিয়েল গোলম্যান : গোলম্যান হলেন একজন মনোবিজ্ঞানী যিনি মানসিক বুদ্ধিমত্তার বিষয়ে ব্যাপকভাবে লিখেছেন, যা গার্ডনার দ্বারা চিহ্নিত বুদ্ধিমত্তার একটি প্রকার।
➲ ভবিষৎ গবেষণার দিকনির্দেশ:
✦ অভিজ্ঞতামূলক সহায়তা: ভবিষ্যতের গবেষণায় গার্ডনারের তত্ত্বের জন্য অভিজ্ঞতামূলক সহায়তা প্রদানের উপর আলোকপাত করা উচিত, যেখানে অধ্যয়ন এবং সমস্যা বিশ্লেষণের মাধ্যমে যা বিভিন্ন ধরণের বুদ্ধিমত্তা এবং বাস্তব-বিশ্বের ফলাফলের মধ্যে সম্পর্ক পরীক্ষা করা হবে ।
✦ সাংস্কৃতিক পরিবর্তনশীলতা : ভবিষ্যত গবেষণার লক্ষ্য হওয়া উচিত গার্ডনারের তত্ত্বের সাংস্কৃতিক পরিবর্তনশীলতা পরীক্ষা করার উপর । এরূপ গবেষণার মাধ্যমে বিভিন্ন সাংস্কৃতিক প্রসঙ্গে বিভিন্ন ধরনের বুদ্ধিমত্তা পরীক্ষা করা বাঞ্ছনীয় ।
✦ পরিমাপ এবং মূল্যায়ন : ভবিষ্যত গবেষণায় বিভিন্ন ধরণের বুদ্ধিমত্তার স্পষ্ট এবং নির্ভরযোগ্য পরিমাপ বিকাশের উপর এবং এই পরিমাপ ও বাস্তব-বিশ্বের ফলাফলের মধ্যে সম্পর্ক পরীক্ষা করার উপর আলোকপাত করা উচিত।
প্রাথমিক টেট প্রস্তুতির জন্য ক্লিক করুনঃ
উচ্চ প্রাথমিক টেট প্রস্তুতির জন্য ক্লিক করুনঃ
➲ প্রভাব এবং উত্তরাধিকার: গার্ডনারের বহু বুদ্ধিমত্তার তত্ত্ব শিক্ষা এবং মনোবিজ্ঞানের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলেছে। তার কাজ বিশ্বজুড়ে শিক্ষাবিদ, নীতিনির্ধারক এবং গবেষকদের প্রভাবিত করেছে। গার্ডনারের ধারণাগুলি ব্যবসা, স্বাস্থ্যসেবা এবং শিল্প সহ বিভিন্ন ক্ষেত্রে প্রয়োগ করা হয়েছে।
➲ সমালোচনা এবং সীমাবদ্ধতা: গার্ডনারের তত্ত্ব বিভিন্নভাবে সমালোচিত হয়েছে এবং বিতর্কের বিষয় উত্থাপিত হয়েছে, যার মধ্যে রয়েছে –
✦ অভিজ্ঞতামূলক সহায়তার অভাব: গার্ডনারের তত্ত্বটি অভিজ্ঞতামূলক সমর্থনের অভাবের জন্য সমালোচিত হয়েছে, কারণ এটি সীমিত সংখ্যক অধ্যয়ন এবং সমস্যা বিশ্লেষণের উপর ভিত্তি করে বিকশিত হয়েছে ।
✦ খুব বিস্তৃত : গার্ডনারের তত্ত্বটি খুব বিস্তৃত হওয়ার জন্য সমালোচিত হয়েছে, কারণ এটি নির্দিষ্ট এলাকায় আলোকপাত করার পরিবর্তে মানুষের বুদ্ধিমত্তার সমস্ত দিক ব্যাখ্যা করার চেষ্টা করে।
✦ সাংস্কৃতিক পক্ষপাত : গার্ডনারের তত্ত্বটি সাংস্কৃতিকভাবে পক্ষপাতদুষ্ট হওয়ার জন্য সমালোচিত হয়েছে, কারণ এটি পশ্চিমা সাংস্কৃতিক মূল্যবোধ এবং বুদ্ধিমত্তা সম্পর্কে অনুমানের উপর ভিত্তি করে বিকশিত ।
✦ স্পষ্ট সংজ্ঞার অভাব : গার্ডনারের তত্ত্বটি বিভিন্ন ধরনের বুদ্ধিমত্তার সুস্পষ্ট সংজ্ঞার অভাবের জন্য সমালোচিত হয়েছে।
✦ পরিমাপে অসুবিধা: গার্ডনারের তত্ত্বটি পরিমাপ করা এবং মূল্যায়ন করা কঠিন হওয়ার জন্য সমালোচনা করা হয়েছে, কারণ বিভিন্ন ধরণের বুদ্ধিমত্তাকে কীভাবে সংজ্ঞায়িত এবং পরিমাপ করা যায় সে সম্পর্কে কোনও স্পষ্ট ঐক্যমত নেই।
➲ প্রকাশনা এবং পুরস্কার: গার্ডনার মানুষের জ্ঞান, শিক্ষা এবং বুদ্ধিমত্তার উপর অসংখ্য বই এবং নিবন্ধ লিখেছেন। তার উল্লেখযোগ্য কিছু প্রকাশনার মধ্যে রয়েছে “ফ্রেম অফ মাইন্ড: দ্য থিওরি অফ মাল্টিপল ইন্টেলিজেন্স” (1983), “দ্য আনস্কুলড মাইন্ড: হাউ চিলড্রেন থিঙ্ক অ্যান্ড হাউ স্কুলস শুড টিচ” (1991), এবং “মাল্টিপল ইন্টেলিজেন্স: নিউ হরাইজনস” (2006) । ম্যাকআর্থার ফেলোশিপ এবং ন্যাশনাল মেডেল অফ এডুকেশন সহ মনোবিজ্ঞান এবং শিক্ষায় অবদানের জন্য গার্ডনার অসংখ্য পুরস্কার পেয়েছেন।
➲ গ্রন্থ এবং গবেষণাপত্র : হাওয়ার্ড গার্ডনারের কিছু উল্লেখযোগ্য গ্রন্থ এবং গবেষণাপত্র হলঃ
➱ গ্রন্থ:
⦿ “দ্য শ্যাটারড মাইন্ড: দ্য পারসন আফটার ব্রেন ড্যামেজ” (1975)
⦿ “আর্টফুল স্ক্রিবলস: দ্য তাৎপর্য অফ চিলড্রেনস ড্রয়িংস” (1980)
⦿ “ফ্রেম অফ মাইন্ড: দ্য থিওরি অফ মাল্টিপল ইন্টেলিজেন্স” (1983)
⦿ “দ্য আনস্কুলড মাইন্ড: হাও চিল্ড্রেন থিঙ্ক অ্যান্ড হাও স্কুলস সুড টিচ” (1991)
⦿ “মাল্টিপল ইন্টেলিজেন্স: দ্য থিওরি ইন প্র্যাকটিস” (1993)
⦿ “লিডিং মাইন্ডস: অ্যান অ্যানাটমি অফ লিডারশিপ” (1995)
⦿ “এক্সট্রাঅর্ডিনারি মাইন্ডস: পোর্ট্রেটস অফ এক্সেপসনাল ইন্ডিভিজুয়ালস অ্যান্ড এন এক্সামিনেশন অফ আওয়ার এক্সট্রাঅর্ডিনারিজ” (1997)
⦿ “দি ডিসিপ্লিনড মাইন্ড: হোয়াট অল স্টুডেন্টস সুড আন্ডারস্ট্যান্ড” (1999)
⦿ “ইন্টেলিজেন্স রিফ্রেমড: মাল্টিপল ইন্টেলিজেন্স ফর দ্যা 21st সেঞ্চুরি” (1999)
⦿ “গুড ওয়ার্ক: হয়েন এক্সিলেন্স অ্যান্ড ইথিক্স মিট” (2001)
⦿ “চেঞ্জিং মাইন্ডস: দ্য আর্ট অ্যান্ড সায়েন্স অফ চেঞ্জিং আওয়ার ওন অ্যান্ড আদার পিপলস মাইন্ডস” (2004)
⦿ “ফাইভ মাইন্ড ফর দ্যা ফিউচার” (2006)
⦿ “ট্রুথ, বিউটি, অ্যান্ড গুডনেস রিফ্রেমড: এডুকেটিং ফর দ্যা ভারচুয়েস ইন দ্যা 21st সেঞ্চুরি” (2011)
⦿ “দ্য অ্যাপ জেনারেশন: হাও ইউথ নেভিগেট আইডেন্টিটি, ইন্টিমেসি, অ্যান্ড ইমাজিনেশন ইন এ ডিজিটাল ওয়ার্ল্ড” (2013) – কেটি ডেভিসের সাথে সহ-লেখক
⦿ “এ সিনথেসাইজ মাইন্ড: এ মেমোরি ফ্রম দ্যা ক্রিয়েটর অফ মাল্টিপল ইন্টেলিজেন্স থিওরি” (2020)
➱ গবেষণা পত্র:
⦿ “ফ্রেম অফ মাইন্ড: দ্য থিওরি অফ মাল্টিপল ইন্টেলিজেন্স” (1983) – হার্ভার্ড এডুকেশনাল রিভিউ
⦿ “মাল্টিপল ইন্টেলিজেন্স থিয়োরি” (1993) – জার্নাল অফ এডুকেশনাল সাইকোলজি
⦿ “মাল্টিপল ইন্টেলিজেন্স: দ্য থিওরি ইন প্র্যাকটিস” (1993) – এডুকেশনাল লিডারশিপ
⦿ “দ্য আনস্কুলড মাইন্ড: হাও চিল্ড্রেন থিঙ্ক অ্যান্ড হাও স্কুলস সুড টিচ” (1991) – ফি ডেল্টা কাপান
⦿ “লিডিং মাইন্ডস: অ্যান অ্যানাটমি অফ লিডারশিপ” (1995) – লিডারশিপ কোয়ার্টারলি
⦿ “এক্সট্রাঅর্ডিনারি মাইন্ডস: পোর্ট্রেটস অফ এক্সেপসনাল ইন্ডিভিজুয়ালস অ্যান্ড এন এক্সামিনেশন অফ আওয়ার এক্সট্রাঅর্ডিনারিজ” (1997) – জার্নাল অফ এডুকেশনাল সাইকোলজি
⦿ “দ্য ডিসিপ্লিনড মাইন্ড: হোয়াট অল স্টুডেন্টস সুড আন্ডারস্ট্যান্ড” (1999) – এডুকেশনাল লিডারশিপ
⦿ “ইন্টেলিজেন্স রিফ্রেমড: মাল্টিপল ইন্টেলিজেন্স ফর দ্যা 21st সেঞ্চুরি” (1999) – জার্নাল অফ এডুকেশনাল সাইকোলজি
⦿ “ভাল কাজ: যখন শ্রেষ্ঠত্ব এবং নীতির মিলন” (2001) – জার্নাল অফ অ্যাপ্লাইড ডেভেলপমেন্টাল সাইকোলজি
⦿ “চেঞ্জিং মাইন্ডস: দ্য আর্ট অ্যান্ড সায়েন্স অফ চেঞ্জিং আওয়ার ওন অ্যান্ড অন্য পিপলস মাইন্ডস” (2004) – হার্ভার্ড বিজনেস রিভিউ
⦿ “দ্য অ্যাপ জেনারেশন: হাও ইউথ নেভিগেট আইডেন্টিটি, ইন্টিমেসি, অ্যান্ড ইমাজিনেশন ইন এ ডিজিটাল ওয়ার্ল্ড” (2013) – কেটি ডেভিসের সাথে সহ-লেখক
➲ উপসংহার: গার্ডনারের বহু বুদ্ধিমত্তার তত্ত্ব মানুষের বুদ্ধিমত্তা এবং উপলব্ধি বোঝার জন্য একটি ব্যাপক কাঠামো প্রদান করে। যদিও তত্ত্বটি অত্যধিক প্রভাবশালী, তবুও এটি সমালোচনা এবং সীমাবদ্ধতার ঊর্ধ্বে নয়। ভবিষ্যত গবেষণার এই সীমাবদ্ধতাগুলিকে মোকাবেলা করা এবং তত্ত্বের জন্য অভিজ্ঞতামূলক সহায়তা প্রদানের দিকে মনোনিবেশ করা উচিত৷ গার্ডনার শিক্ষার প্রতি তার আবেগ ও মনোবিজ্ঞান এবং শিক্ষাকে সাধারণ জনগণের জন্য আরও সহজলভ্য এবং প্রাসঙ্গিক করার প্রতিশ্রুতির জন্য পরিচিত৷ ➣ Read in English