Influential Theories in Psychology In Bengali
Influential Theories in Psychology
TET শব্দের পূর্ণাঙ্গ অর্থ হলঃ Teacher’s Eligibility Test অর্থাৎ শিক্ষক হিসাবে যোগ্যতা নির্ণায়ক অভিক্ষা । NCTE এর নির্দেশ অনুসারে বর্তমানে প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষকতায় নিযুক্তির ক্ষেত্রে TET উত্তীর্ণ হওয়া একটি অন্যতম প্রধান শর্ত । একথা মাথায় রেখে প্রতিযোগী শিক্ষার্থীদের সহায়তার জন্য আমদের প্রচেষ্টা আমরা TET Niryas বিভাগে তুলে ধরছি, যেখানে পশ্চিমবঙ্গের প্রাথমিক ও উচ্চ প্রাথমিক টেট, CTET এর Paper-I ও Paper-II এবং SLST এর বিষয়বস্তুর উপর Study Materials থাকছে । প্রসঙ্গক্রমে Influential Theories in Psychology নামক পোস্টে Psychology সংক্রান্ত বিভিন্ন তত্ত্ব সম্পর্কে আলোচনা করা হলঃ
মনোবিজ্ঞানে প্রভাবশালী তত্ত্ব ➢ Read in English
➲ সাইকোডাইনামিক তত্ত্ব (Psychodynamic Theories) :
✦ মনোবিশ্লেষণ তত্ত্ব (Psychoanalytic Theory) :
◈ প্রবক্তা: সিগমুন্ড ফ্রয়েড
◈ প্রকাশের সময়: 1900
◈ মূল ধারণা : মানুষের আচরণ অচেতন চিন্তা, অনুভূতি এবং স্মৃতি দ্বারা প্রভাবিত হয়।
✦ ইগো সাইকোলজি (Ego Psychology):
◈ প্রবক্তা: সিগমুন্ড ফ্রয়েড
◈ প্রকাশের সময়: 1923
◈ মূল ধারণা: অহং বিষয়টি ইদ এবং বাস্তবতার মধ্যে মধ্যস্থতা করে।
✦ বস্তু সম্পর্ক তত্ত্ব (Object Relations Theory):
◈ প্রবক্তা: মেলানিয়া ক্লেইন
◈ প্রকাশের সময়: 1920
◈ মূল ধারণা: যত্নশীলদের সাথে প্রাথমিক সম্পর্কের মাধ্যমে মানুষের আচরণ গঠন করা হয়।
✦ সংযুক্তি তত্ত্ব (Attachment Theory):
◈ প্রবক্তা: জন বোলবি
◈ প্রকাশের সময়: 1969
◈ মূল ধারণা : প্রারম্ভিক সম্পর্কগুলি সংযুক্তি শৈলীকে আকার দেয়।
✦ স্ব-মনোবিজ্ঞান (Self-Psychology):
◈ প্রবক্তা: হেইঞ্জ কোহুত
◈ প্রকাশের সময়: 1971
◈ মূল ধারণা : স্ব হল ব্যক্তিত্বের কেন্দ্রীয় সাংগঠনিক কাঠামো।
➲ আচরণগত তত্ত্ব (Behavioral Theories) :
✦ ক্লাসিক্যাল কন্ডিশনিং (Classical Conditioning) :
◈ প্রবক্তা: ইভান পাভলভ
◈ প্রকাশের সময়: 1927
◈ মূল ধারণা : উদ্দীপনা এবং প্রতিক্রিয়ার মধ্যে সংযোগের মাধ্যমে শিক্ষা ঘটে।
✦ অপারেন্ট কন্ডিশনিং (Operant Conditioning):
◈ প্রবক্তা: বিএফ স্কিনার
◈ প্রকাশের সময়: 1938
◈ মূল ধারণা : আচরণ তার পরিণতি দ্বারা নিয়ন্ত্রিত হয়।
✦ সামাজিক শিক্ষা তত্ত্ব (Social Learning Theory):
◈ প্রবক্তা: আলবার্ট বান্দুরা
◈ প্রকাশের সময়: 1977
◈ মূল ধারণা : পর্যবেক্ষণ এবং অনুকরণের মাধ্যমে শেখা হয়।
✦ মৌলবাদী আচরণবাদ (Radical Behaviorism):
◈ প্রবক্তা: বিএফ স্কিনার
◈ প্রকাশের সময়: 1945
◈ মূল ধারণা: আচরণ সম্পূর্ণরূপে পরিবেশগত কারণের ফলাফল।
✦ ফলিত আচরণ বিশ্লেষণ (Applied Behavior Analysis):
◈ প্রবক্তা: বিএফ স্কিনার
◈ প্রকাশের সময়: 1966
◈ মূল ধারণা : আচরণগত নীতি প্রয়োগের মাধ্যমে আচরণ বিশ্লেষণ ও পরিবর্তন করা যেতে পারে।
➲ জ্ঞানীয় তত্ত্ব (Cognitive Theories) :
✦ জ্ঞানীয় উন্নয়ন তত্ত্ব (Cognitive Development Theory): বিশদে পড়ুন
◈ প্রবক্তা: জিন পাইগেট
◈ প্রকাশের সময়: 1924
◈ মূল ধারণা: শিশু সক্রিয় শিক্ষার মাধ্যমে জ্ঞান গঠন করে।
✦ সামাজিক জ্ঞানীয় তত্ত্ব (Social Cognitive Theory):
◈ প্রবক্তা: আলবার্ট বান্দুরা
◈ প্রকাশের সময়: 1986
◈ মূল ধারণা : আচরণ জ্ঞানীয় প্রক্রিয়া এবং পরিবেশ দ্বারা প্রভাবিত হয়।
✦ তথ্য প্রক্রিয়াকরণ তত্ত্ব (Information Processing Theory):
◈ প্রবক্তা: উলরিক নেইসার
◈ প্রকাশের সময়: 1967
◈ মূল ধারণা: মানুষের জ্ঞান কম্পিউটার প্রক্রিয়াকরণের মতো।
✦ স্কিমা তত্ত্ব (Schema Theory):
◈ প্রবক্তা: ফ্রেডেরিক বার্টলেট
◈ প্রকাশের সময়: 1932
◈ মূল ধারণা : স্কিমা হল মানসিক কাঠামো যা জ্ঞানকে সংগঠিত করে।
✦ জ্ঞানীয় অসঙ্গতি তত্ত্ব (Cognitive Dissonance Theory):
◈ প্রবক্তা: লিওন ফেস্টিঙ্গার
◈ প্রকাশের সময়: 1957
◈ মূল ধারণা : মানুষ যখন দুই বা ততোধিক পরস্পরবিরোধী জ্ঞান ধারণ করে তখন অস্বস্তি অনুভব করে।
➲ মানবতাবাদী তত্ত্ব (Humanistic Theories) :
✦ স্ব-বাস্তবকরণ তত্ত্ব (Self-Actualization Theory):
◈ প্রবক্তা: আব্রাহাম মাসলো
◈ প্রকাশের সময়: 1943
◈ মূল ধারণা: মানুষ আত্মতৃপ্তি এবং ব্যক্তিগত বৃদ্ধির জন্য চেষ্টা করে।
✦ ব্যক্তি-কেন্দ্রিক তত্ত্ব (Person-Centered Theory):
◈ প্রবক্তা: কার্ল রজার্স
◈ প্রকাশের সময়: 1951
◈ মূল ধারণা: মানুষের স্ব-বাস্তবকরণের প্রতি সহজাত প্রবণতা রয়েছে।
✦ অস্তিত্বগত মনোবিজ্ঞান (Existential Psychology):
◈ প্রবক্তা: রোলো মে
◈ প্রকাশের সময়: 1953
◈ মূল ধারণা : মানুষকে তাদের পছন্দের দায়িত্ব নিতে হবে।
✦ গেস্টাল্ট তত্ত্ব (Gestalt Theory):
◈ প্রবক্তা: ম্যাক্স ওয়ারথেইমার
◈ প্রকাশের সময়: 1912
◈ মূল ধারণা : পুরোটা তার অংশের যোগফলের চেয়ে বেশি।
✦ হলিস্টিক তত্ত্ব (Holistic Theory):
◈ প্রবক্তা: কার্ল জং
◈ প্রকাশের সময়: 1916
◈ মূল ধারণা: ব্যক্তি একটি একীভূত সমগ্র।
➲ সামাজিক তত্ত্ব (Social Theories) :
✦ সামাজিক পরিচয় তত্ত্ব (Social Identity Theory):
◈ প্রবক্তা: হেনরি তাজফেল
◈ প্রকাশের সময়: 1979
◈ মূল ধারণা : গ্রুপ সদস্যপদ স্ব-ধারণাকে প্রভাবিত করে।
✦ সংযুক্তি তত্ত্ব (Attachment Theory):
◈ প্রবক্তা: জন বোলবি
◈ প্রকাশের সময়: 1969
◈ মূল ধারণা : প্রারম্ভিক সম্পর্কগুলি সংযুক্তি শৈলীকে আকার দেয়।
✦ সামাজিক বিনিময় তত্ত্ব (Social Exchange Theory):
◈ প্রবক্তা: জর্জ হোমেন্স
◈ প্রকাশের সময়: 1958
◈ মূল ধারণা: মানুষের আচরণ পুরস্কার এবং খরচের উপর ভিত্তি করে।
✦ প্রতীকী মিথস্ক্রিয়াবাদ (Symbolic Interactionism):
◈ প্রবক্তা: জর্জ হারবার্ট মিড
◈ প্রকাশের সময়: 1934
◈ মূল ধারণা : মানুষের আচরণ প্রতীকী মিথস্ক্রিয়া দ্বারা আকৃতি হয়।
✦ সামাজিক শিক্ষা তত্ত্ব (Social Learning Theory):
◈ প্রবক্তা: আলবার্ট বান্দুরা
◈ প্রকাশের সময়: 1977
◈ মূল ধারণা : পর্যবেক্ষণ এবং অনুকরণের মাধ্যমে শেখা হয়।
➲ উন্নয়নমূলক তত্ত্ব (Developmental Theories) :
✦ এরিকসনের মনোসামাজিক তত্ত্ব (Erikson’s Psychosocial Theory):
◈ প্রবক্তা: এরিক এরিকসন
◈ প্রকাশের সময়: 1950
◈ মূল ধারণা : মানুষের বিকাশ ঘটে আটটি পর্যায়ে।
✦ পিয়াগেটের জ্ঞানীয় উন্নয়ন তত্ত্ব (Piaget’s Cognitive Development Theory): বিশদে পড়ুন
◈ প্রবক্তা: জিন পাইগেট
◈ প্রকাশের সময়: 1924
◈ মূল ধারণা: শিশুরা জ্ঞানীয় বিকাশের পর্যায়গুলির মধ্য দিয়ে অগ্রসর হয়।
✦ কোহলবার্গের নৈতিক উন্নয়ন তত্ত্ব (Kohlberg’s Moral Development Theory):
◈ প্রবক্তা: লরেন্স কোহলবার্গ
◈ প্রকাশের সময়: 1963
◈ মূল ধারণা : নৈতিক যুক্তি পর্যায়ক্রমে বিকশিত হয়।
✦ ভাইগোটস্কির সামাজিক সাংস্কৃতিক তত্ত্ব (Vygotsky’s Sociocultural Theory):
◈ প্রবক্তা: লেভ ভাইগটস্কি
◈ প্রকাশের সময়: 1978
◈ মূল ধারণা: মানব উন্নয়ন সামাজিক এবং সাংস্কৃতিক কারণ দ্বারা আকৃতি হয়।
✦ ইকোলজিক্যাল সিস্টেম থিওরি (Ecological Systems Theory)
◈ প্রবক্তা: ইউরি ব্রনফেনব্রেনার
◈ প্রকাশের সময়: 1979
◈ মূল ধারণা: মানব উন্নয়ন পরিবেশের একাধিক স্তর দ্বারা প্রভাবিত হয়।
➲ নিউরোসাইকোলজিক্যাল তত্ত্ব (Neuropsychological Theories) :
✦ নিউরোপ্লাস্টিসিটি (Neuroplasticity):
◈ প্রবক্তা: ডোনাল্ড হেব
◈ প্রকাশের সময়: 1949
◈ মূল ধারণা : অভিজ্ঞতার মাধ্যমে মস্তিষ্কের কার্যকারিতা পরিবর্তন হতে পারে।
✦ ট্রাইউন ব্রেন থিওরি (Triune Brain Theory):
◈ প্রবক্তা: পল ম্যাকলিন
◈ প্রকাশের সময়: 1970
◈ মূল ধারণা : মস্তিষ্কের তিনটি স্বতন্ত্র অংশ রয়েছে: সরীসৃপ, লিম্বিক এবং নিওকর্টেক্স।
✦ আবেগীয় বুদ্ধিমত্তা (Emotional Intelligence):
◈ প্রবক্তা: পিটার স্যালোভি
◈ প্রকাশের সময়: 1990
◈ মূল ধারণা : মানসিক ক্ষমতা জ্ঞানীয় প্রক্রিয়াকে প্রভাবিত করে।
✦ নিউরাল ডারউইনবাদ (Neural Darwinism):
◈ প্রবক্তা: জেরাল্ড এডেলম্যান
◈ প্রকাশের সময়: 1978
◈ মূল ধারণা: মস্তিষ্কের বিকাশ এবং কার্যকারিতা নিউরনের মধ্যে প্রতিযোগিতার মাধ্যমে তৈরি হয়।
✦ সিনাপটিক প্লাস্টিসিটি তত্ত্ব (Synaptic Plasticity Theory):
◈ প্রবক্তা: এরিক ক্যান্ডেল
◈ প্রকাশের সময়: 1976
◈ মূল ধারণা : অভিজ্ঞতার ভিত্তিতে নিউরনের মধ্যে সিনাপটিক সংযোগ পরিবর্তিত হতে পারে।
➲ সামাজিক শিক্ষা তত্ত্ব (Social Learning Theories) :
✦ সামাজিক শিক্ষা তত্ত্ব (Social Learning Theory):
◈ তাত্ত্বিক: আলবার্ট বান্দুরা
◈ প্রকাশের সময়: 1977
◈ মূল ধারণা : শেখা হয় পর্যবেক্ষণ এবং অনুকরণের মাধ্যমে।
✦ অবজারভেশনাল লার্নিং থিওরি (Observational Learning Theory):
◈ তাত্ত্বিক: আলবার্ট বান্দুরা
◈ প্রকাশের সময়: 1963
◈ মূল ধারণা : শেখা হয় অন্যদের পর্যবেক্ষণের মাধ্যমে।
✦ অনুকরণ তত্ত্ব (Imitation Theory):
◈ তাত্ত্বিক: আলবার্ট বান্দুরা
◈ প্রকাশের সময়: 1962
◈ মূল ধারণা : অনুকরণ হচ্ছে শেখার একটি মূল প্রক্রিয়া।
✦ মডেলিং তত্ত্ব (Modeling Theory):
◈ তাত্ত্বিক: আলবার্ট বান্দুরা
◈ প্রকাশের সময়: 1977
◈ মূল ধারণা: আচরণ অন্যদের পর্যবেক্ষণ এবং অনুকরণ দ্বারা প্রভাবিত হয়।
✦ স্ব-কার্যকারিতা তত্ত্ব (Self-Efficacy Theory):
◈ তাত্ত্বিক: আলবার্ট বান্দুরা
◈ প্রকাশের সময়: 1977
◈ মূল ধারণা : একজনের ক্ষমতা সম্পর্কে বিশ্বাস আচরণকে প্রভাবিত করে।
➲ মানব উন্নয়ন তত্ত্ব (Human Development Theories) :
✦ এরিকসনের মনোসামাজিক তত্ত্ব (Erikson’s Psychosocial Theory):
◈ প্রবক্তা: এরিক এরিকসন
◈ প্রকাশের সময়: 1950
◈ মূল ধারণা : মানুষের বিকাশ ঘটে আটটি পর্যায়ে।
✦ পিয়াগেটের জ্ঞানীয় বিকাশ তত্ত্ব (Piaget’s Cognitive Development Theory):
◈ প্রবক্তা: জিন পাইগেট
◈ প্রকাশের সময়: 1924
◈ মূল ধারণা: শিশুরা জ্ঞানীয় বিকাশের পর্যায়গুলির মধ্য দিয়ে অগ্রসর হয়।
✦ কোহলবার্গের নৈতিক উন্নয়ন তত্ত্ব (Kohlberg’s Moral Development Theory):
◈ প্রবক্তা: লরেন্স কোহলবার্গ
◈ প্রকাশের সময়: 1963
◈ মূল ধারণা : নৈতিক যুক্তি পর্যায়ক্রমে বিকশিত হয়।
✦ ভাইগটস্কির সামাজিক সাংস্কৃতিক তত্ত্ব (Vygotsky’s Sociocultural Theory):
◈ প্রবক্তা: লেভ ভাইগটস্কি
◈ প্রকাশের সময়: 1978
◈ মূল ধারণা: মানব উন্নয়ন সামাজিক এবং সাংস্কৃতিক কারণ দ্বারা আকৃতি হয়।
প্রাথমিক টেট প্রস্তুতির জন্য ক্লিক করুনঃ
উচ্চ প্রাথমিক টেট প্রস্তুতির জন্য ক্লিক করুনঃ
✦ ইকোলজিক্যাল সিস্টেম থিওরি (Ecological Systems Theory)
◈ প্রবক্তা: ইউরি ব্রনফেনব্রেনার
◈ প্রকাশের সময়: 1979
◈ মূল ধারণা: মানব উন্নয়ন পরিবেশের একাধিক স্তর দ্বারা প্রভাবিত হয়।
➲ সংযুক্তি তত্ত্ব (Attachment Theories) :
✦ সংযুক্তি তত্ত্ব (Attachment Theory):
◈ প্রবক্তা: জন বোলবি
◈ প্রকাশের সময়: 1969
◈ মূল ধারণা : প্রারম্ভিক সম্পর্কগুলি সংযুক্তি শৈলীকে আকার দেয়।
✦ অভ্যন্তরীণ কাজের মডেল তত্ত্ব (Internal Working Model Theory):
◈ প্রবক্তা: জন বোলবি
◈ প্রকাশের সময়: 1969
◈ মূল ধারণা : সংযুক্তি আকৃতির সম্পর্কের অভ্যন্তরীণ কাজের মডেল।
✦ অ্যাডাল্ট অ্যাটাচমেন্ট থিওরি (Adult Attachment Theory):
◈ প্রবক্তা: মেরি আইন্সওয়ার্থ
◈ প্রকাশের সময়: 1989
◈ মূল ধারণা : প্রাপ্তবয়স্কদের সংযুক্তি শৈলীগুলি প্রাথমিক সম্পর্কের দ্বারা তৈরি করা হয়।
✦ সংযুক্তি শৈলী তত্ত্ব (Attachment Style Theory):
◈ প্রবক্তা: মেরি আইন্সওয়ার্থ
◈ প্রকাশের সময়: 1978
◈ মূল ধারণা : সংযুক্তি শৈলী সারা জীবন সম্পর্ককে প্রভাবিত করে।
➲ আবেগীয় বুদ্ধিমত্তা তত্ত্ব (Emotional Intelligence Theories) :
✦ আবেগীয় বুদ্ধিমত্তা তত্ত্ব (Emotional Intelligence Theory):
◈ প্রবক্তা: পিটার স্যালোভি
◈ প্রকাশের সময়: 1990
◈ মূল ধারণা : মানসিক ক্ষমতা জ্ঞানীয় প্রক্রিয়াকে প্রভাবিত করে।
✦ মেয়ার-সালোভে-ক্রুসো ইমোশনাল ইন্টেলিজেন্স টেস্ট (Mayer-Salovey-Caruso Emotional Intelligence Test):
◈ প্রবক্তা: পিটার স্যালোভি
◈ প্রকাশের সময়: 1997
◈ মূল ধারণা : মানসিক বুদ্ধিমত্তা একটি প্রমিত পরীক্ষার মাধ্যমে পরিমাপ করা যায়।
✦ গোলম্যানের ইমোশনাল ইন্টেলিজেন্স থিওরি (Goleman’s Emotional Intelligence Theory):
◈ প্রবক্তা: ড্যানিয়েল গোলম্যান
◈ প্রকাশের সময়: 1995
◈ মূল ধারণা: আবেগগত বুদ্ধিমত্তা কার্যকর নেতৃত্বের একটি মূল উপাদান।
✦ বার-অন’স ইমোশনাল ইন্টেলিজেন্স থিওরি (Bar-On’s Emotional Intelligence Theory):
◈ প্রবক্তা: রিউভেন বার-অন
◈ প্রকাশের সময়: 1997
◈ মূল ধারণা: আবেগগত বুদ্ধিমত্তা কার্যকর কর্মক্ষমতার একটি মূল উপাদান।
✦ বৈশিষ্ট্য আবেগীয় বুদ্ধিমত্তা তত্ত্ব (Trait Emotional Intelligence Theory):
◈ প্রবক্তা : কনস্টান্টিনোস ভি. পেট্রিডস
◈ প্রকাশের সময়: 2001
◈ মূল ধারণা: আবেগগত বুদ্ধিমত্তা একটি ব্যক্তিত্বের বৈশিষ্ট্য।
➲ সামাজিক জ্ঞানীয় তত্ত্ব (Social Cognitive Theories) :
✦ সামাজিক জ্ঞানীয় তত্ত্ব (Social Cognitive Theory):
◈ প্রবক্তা: আলবার্ট বান্দুরা
◈ প্রকাশের সময়: 1986
◈ মূল ধারণা : আচরণ জ্ঞানীয় প্রক্রিয়া এবং পরিবেশ দ্বারা প্রভাবিত হয়।
✦ অবজারভেশনাল লার্নিং থিওরি (Observational Learning Theory):
◈ প্রবক্তা: আলবার্ট বান্দুরা
◈ প্রকাশের সময়: 1963
◈ মূল ধারণা : শেখা হয় অন্যদের পর্যবেক্ষণের মাধ্যমে।
✦ অনুকরণ তত্ত্ব (Imitation Theory):
◈ প্রবক্তা: আলবার্ট বান্দুরা
◈ প্রকাশের সময়: 1962
◈ মূল ধারণা : অনুকরণ হচ্ছে শেখার একটি মূল প্রক্রিয়া।
✦ মডেলিং তত্ত্ব (Modeling Theory):
◈ প্রবক্তা: আলবার্ট বান্দুরা
◈ প্রকাশের সময়: 1977
◈ মূল ধারণা: আচরণ অন্যদের পর্যবেক্ষণ এবং অনুকরণ দ্বারা প্রভাবিত হয়।
✦ স্ব-কার্যকারিতা তত্ত্ব (Self-Efficacy Theory):
◈ প্রবক্তা: আলবার্ট বান্দুরা
◈ প্রকাশের সময়: 1977
◈ মূল ধারণা : একজনের ক্ষমতা সম্পর্কে বিশ্বাস আচরণকে প্রভাবিত করে।➢ Read in English