উচ্চ মাধ্যমিক ভূগোল নির্যাসএকাদশ ভূগোল নির্যাস : প্রথম সেমিস্টার

Syllabus of XI Sem-I

Syllabus of XI Sem-I

পরিবর্তন হয়েছে উচ্চ মাধ্যমিক ভূগোলের সিলেবাস । নতুন সিলেবাস অনুযায়ী সমগ্র উচ্চ মাধ্যমিক ভূগোলকে চারটি সেমিস্টারে বিভক্ত করা হয়েছে, যেখানে একাদশ শ্রেণীতে দুটি এবং দ্বাদশ শ্রেণীতে দুটি সেমিস্টার অন্তর্ভুক্ত । উচ্চ মাধ্যমিক ভূগোলের নতুন সিলেবাসের ভিত্তিতে ভূগোলের সেমিস্টার ভিত্তিক বিষয়বস্তুকে আলোচনা করার জন্য আমরা একাদশ ভূগোল নির্যাস : প্রথম সেমিস্টার বিভাগের সূচনা করি । এই বিভাগে এখন আমরা আলোচনা করবো একাদশ শ্রেণীর প্রথম সেমিস্টারের সমগ্র সিলেবাস সম্পর্কে । Syllabus of XI Sem-I নামক এই আলোচনায় সংসদ প্রদত্ত্ব “নির্দেশিত পাঠক্রম” এবং “উচ্চ মাধ্যমিক ভূগোল নির্যাস : XI Sem-I”  ইবুকে আলোচিত সূচীপত্র তুলেধরা হলঃ । তাহলে আর অপেক্ষা না করে চলো আমরা মূল বিষয়ে প্রবেশ করি ➦


Syllabus of XI Sem-I
ইবুক : উচ্চ মাধ্যমিক ভূগোল নির্যাস (XI, Sem-I)

1. Sub-Topic : Fundamental of Physical Geography


নির্দেশিত পাঠক্রম


Unit : I. Geography as a discipline : Definition, Nature & Classification of Geography; Scope and Content of Physical Geography

Unit : 2. I. Origin of Earth : Classical Theory (Kant, Jean and Jeffrey), Modern Theory (Big Bang Theory)
Unit : 2.II. Interior of the Earth : Source of information regarding the Earth’s Interior, Application of Seismology for analyzing Earth’s Interior, Layering of the Earth.

Unit : 3. Geomorphic Process : Endogenic Process : Definition, Concept & Types; Vulcanicity (Definition, Concept, Cause & Types of Vulcanicity; Associated landforms; Global distribution of Volcanoes); Earthquake (Concept and definition of Earthquake related aspect, cause and consequence; Measuring instruments and scale, Global Earthquake prone zone with special reference to India; Seaquake and Tsunami..
Exogenic Process : Definition, Concept & Types.

Unit : 4. Weather and Climate : Composition and structure of Atmosphere : Gaseous, liquid and solid component of atmosphere; Layering of atmosphere based on thermal characteristics and elemental distribution; Important of Ozonosphere, Cause and consequence of Ozone depletion.


সূচীপত্র


Unit : I. ☛ বিষয় হিসাবে ভূগোল : প্রাককথন, ব্যুৎপত্তি, সংজ্ঞা, ভূগোল আলোচনার প্রস্তুতিক্ষেত্র, ভূগোলের পরিধি, ভূগোলের বিষয়বস্তু
ভারতীয় শিক্ষাব্যবস্থা ও ভূগোল : ভারতীয় প্রেক্ষাপটে ভূগোলের উত্থান, ভারতীয় বিদ্যালয় ব্যবস্থায় ভূগোল অধ্যয়ন, ভূগোল শিক্ষার মুল লক্ষ্য, ভূগোল শিক্ষার উদ্দেশ্য
ভূগোলের শাখা :
প্রাকৃতিক ভূগোল : প্রাকৃতিক ভূগোলের ধারণা, প্রাকৃতিক ভূগোলের পরিধি, প্রাকৃতিক ভূগোলের বিষয়বস্তু, প্রাকৃতিক ভূগোলের শাখা ➣ প্রথম অধ্যায়টি বিশদে পড়ো

➣ প্রথম অধ্যায়ের MCQ


Unit : 2. I. পৃথিবীর উৎপত্তি : 

পৃথিবী সংক্রান্ত সম্যক ধারণা : প্রাক কথন, পৃথিবীর আকৃতি, পৃথিবীর গতি
পৃথিবীর উৎপত্তি সংক্রান্ত মতবাদ : প্রাক কথন, কান্ট এর নীহারিকা মতবাদ, গ্রহ কণিকা মতবাদ, জোয়ারি মতবাদ, মহা বিস্ফোরণ তত্ত্ব

Unit : 2.II. পৃথিবীর ভূ-অভ্যন্তর : প্রাক কথন, পৃথিবীর অভ্যন্তর সম্পর্কিত তথ্যের উৎস, পৃথিবীর অভ্যন্তর বিশ্লেষণ ভূকম্পবিদ্যার প্রয়োগ
পৃথিবীর অভ্যন্তরীণ স্তর : শিলামণ্ডল, গুরুমণ্ডল, কেন্দ্র মণ্ডল
পৃথিবীর অভ্যন্তরীণ বিযুক্তি : বিযুক্তি, মোহ বিযুক্তি, গুটেনবার্গ বিযুক্তি, কনরাড বিযুক্তি, রেপেত্তি বিযুক্তি, ল্যাহম্যান বিযুক্তি, এক নজরে বিযুক্তি সংক্রান্ত তথ্য

Unit : 3. ভূমিরূপগত প্রক্রিয়া : অভ্যন্তরীণ প্রক্রিয়া : ভূমিরুপ, ভূমিরুপ প্রক্রিয়া, অন্তঃস্থ ভূমিরুপ প্রক্রিয়া

আগ্নেয়োচ্ছ্বাস : আগ্নেয়োচ্ছ্বাস, কারন, অগ্ন্যুদ্‌গম বা অগ্ন্যুৎপাত, অগ্ন্যুতপাতের কারণ, অগ্ন্যুতপাতের ফলাফল, অগ্ন্যুৎপাতের প্রকার
আগ্নেয়গিরি : আগ্নেয়গিরির গুরুত্বপূর্ণ অংশ, আগ্নেয়গিরির বিভাজন, অগ্ন্যুৎপাতজাত বিভিন্ন পদার্থগুলি, অগ্ন্যুৎপাতের ফলে গঠিত ভূমিরূপ
পৃথিবীর প্রধান প্রধান আগ্নেয়বলয় : প্রশান্ত মহাসাগরীয় বলয়, নব্য আল্পীয় বা মধ্য মহাদেশীয় বলয়, মধ্য সামুদ্রিক শৈলশিরা বলয়, প্রশান্ত মহাসাগরীয় আগ্নেয় মেখলা, বিশেষ তথ্য
ভূমিকম্প : প্রাককথন, সংজ্ঞা, ভূকম্প তরঙ্গ, ভূমিকম্পের শ্রেণীবিভাগ, ভূমিকম্পের কারণ, ভূমিকম্পের ফলাফল, পরিমাপক যন্ত্র ও মানক, ভূমিকম্প প্রবণ অঞ্চলের বিতরণ, ভারতের ভূমিকম্পপ্রবণ অঞ্চল
সমুদ্রকম্প ও সুনামি : সমুদ্রকম্প, সুনামি, সুনামি সৃষ্টির কারণ, সুনামির বৈশিষ্ট্য, সাম্প্রতিক অতীতের কিছু সুনামি
বহিঃস্থ ভূমিরুপ প্রক্রিয়া :

Unit : 4. আবহাওয়া ও জলবায়ু :  ☛ বায়ুমণ্ডলের উপাদান : বায়ু, বায়ুর উপাদান, নিষ্ক্রিয় গ্যাস, পরিবর্তনশীল গ্যাস
বায়ুমণ্ডল : বায়ুমণ্ডলের উপাদান, বায়ুমণ্ডলের স্তর, সমমণ্ডল, বি-সমমণ্ডল
ওজোন স্তর : ওজোনের গঠন, ওজোন স্তররের গুরুত্ব, ওজোন হ্রাস, ওজোন বিনাশের প্রক্রিয়া, ওজোন হ্রাস রোধে আন্তর্জাতিক পদক্ষেপ


2. Sub-Topic : Fundamental of Human Geography


নির্দেশিত পাঠক্রম


Unit : I. Scope and Content of Human Geography : Concept of man-environmental relationship; Filed and sub-field of Human Geography

Unit : 2. Economic Geography

2.I. Classification of economic activities – Primary, Secondary, Tertiary, Quaternary and Quinary sector with characteristics and example

2.II. Primary Activities : Hunting and Gathering; Pastoralism; Agriculture (Subsistence, Commercial, Mixed, Market gardening and Dairy farming); Production wise distribution of important cash crop of two globally leading countries (exccept India) – Coffee, Sugarcane and Cotton; Mining : type and environmental problems.


সূচীপত্র


Unit : I. মানবীয় ভূগোলের বিষয়বস্তু ও আলোচনাক্ষেত্র : প্রাককথন, মানবীয় ভূগোলের সংজ্ঞা, মানবীয় ভূগোলের প্রকৃতি, মানবীয় ভূগোলের বিবর্তন পর্যায়, মানবীয় ভূগোলের পরিধি, মানবীয় ভূগোলের উপাদান, মানবীয় ভূগোলের ক্ষেত্র ও উপ-ক্ষেত্র, মানবীয় ভূগোল পাঠের প্রয়োজনীয়তা
মানুষ-পরিবেশ ধারণা : প্রাককথন, মানুষ-পরিবেশের সম্পর্কের দৃষ্টিভঙ্গি, মানব ও প্রকৃতির সম্পর্কের ভিত্তি, অভিযোজন, অভিব্যক্তি

Unit : 2. অর্থনৈতিক ভূগোল : অর্থনীতি, অর্থনীতির ধারণার বিকাশ, অর্থনীতির তিন চাবিকাঠি, অর্থনীতির রুপগুলি
Unit : 2.I. অর্থনৈতিক কার্যাবলী : প্রাথমিক পর্যায়ের অর্থনৈতিক কার্যাবলী, দ্বিতীয় পর্যায়ের অর্থনৈতিক কার্যাবলী, তৃতীয় পর্যায়ের অর্থনৈতিক কার্যাবলী, চতুর্থ পর্যায়ের অর্থনৈতিক কার্যাবলী, পঞ্চম পর্যায়ের অর্থনৈতিক কার্যাবলী
Unit : 2.I. প্রাথমিক অর্থনৈতিক কার্যাবলী :

শিকার ও সংগ্রহ : প্রাককথন, প্রাচীন প্রস্তর যুগ, মধ্য প্রস্তর যুগ, নব্য প্রস্তর যুগ, আধুনিক সময়
পশুচারণ : প্রাককথন, পশুচারণ বৃত্তি, পশুচারণের প্রকার, বিশ্বের কিছু যাযাবর উপজাতি সংক্রান্ত তথ্য, যাযাবর পশুপালন, বাণিজ্যিক পশুপালন, মিশ্র পশুপালন
কৃষিকাজ : কৃষিকাজ, কৃষি ব্যবস্থার বিভাগ, জীবিকাসত্তাভিত্তিক প্রগাঢ় কৃষি, বাণিজ্যিক কৃষি, বাজার নির্ভর উদয়ন কৃষি, মিশ্র কৃষি, দুগ্ধ খামার, কৃষিকাজের ওপর প্রাকৃতিক পরিবেশের প্রভাব, বিশ্ব কৃষি অঞ্চলের বিভাগ, কৃষি অঞ্চল নির্ধারক উপাদান
উৎপাদন অনুযায়ী অর্থকারী শস্য উৎপাদনে প্রথমসারির দুটি দেশ : কফি : ব্রাজিল ও ভিয়েতনাম, আখ : ব্রাজিল ও থাইল্যান্ড, তুলা : চীন ও মার্কিন যুক্তরাষ্ট্র
খনন : প্রকার ও পরিবেশগত সমস্যা : প্রাককথন, খনন কার্যের সূচনা, খননের ঐতিহাসিক পর্যায়, খনন প্রকল্পের পর্যায়, খননের প্রকার, খননের ফলে উদ্ভূত পরিবেশগত সমস্যা


3. Sub-topic : Geography of India


নির্দেশিত পাঠক্রম


Unit : I. India as a country : Geographical location, Size, Administrative setup, Neighbouring countries

Unit : II. India – Stricture & Physiography : Physiographic devision of India with special reference to Tectonic provinces (Peninsular; Extra Peninsular; Indo-Gangetic; Coastal plan & Islands)

Unit : III. India – Drainage systems : Drainage systems of India with reference to follow direction and perenniality (The Himalayan drainage systems; The peninsular drainage systems) Usages and sharing of river water.


সূচীপত্র


Unit : I. দেশ হিসাবে ভারত : ভারত : ক্ষেত্রমান, ভৌগোলিক অবস্থান, নামকরণ, চতুঃসীমা, প্রশাসনিক ভারত, ভারতের 28 টি রাজ্য ও কিছু তথ্য, ভারতের 8 টি কেন্দ্র শাসিত অঞ্চল
ভারতের প্রতিবেশী রাষ্ট্র : প্রাক কথন, বাংলদেশ, চীন, পাকিস্তান, নেপাল, মায়ানমার, ভুটান, আফগানিস্তান, শ্রীলঙ্কা, মালদ্বীপ

Unit : II. ভারত : গঠন ও ভূতত্ত্ব : প্রাককথন, উত্তরের হিমালয় পার্বত্যাঞ্চল, বৃহৎ সমভূমি, উপদ্বীপীয় উচ্চভূমি, উপকূলীয় সমভূমি অঞ্চল ও দ্বীপ অঞ্চল

Unit : III. ভারত : নিষ্কাশন ব্যবস্থা : প্রাক কথন, ভারতের নদী বিন্যাস তন্ত্র
হিমালয়ান নদী বিন্যাস তন্ত্র : সিন্ধু নদীতন্ত্র, সিন্ধু নদী, সিন্ধুর উপনদী,  গঙ্গা নদীতন্ত্র, গঙ্গা, গঙ্গার মস্তক প্রবাহ, গঙ্গার উপনদী, ব্রহ্মপুত্র নদতন্ত্র, ব্রহ্মপুত্র
উপদ্বীপীয় নদী বিন্যাস তন্ত্র : মহানদী নদী, গোদাবরী নদী, কৃষ্ণা নদী,  কাবেরী নদী, নর্মদা নদী, তাপ্তি নদী, সুবর্ণরেখা নদী, সবরমতি ➣ একাদশ দ্বিতীয় সেমিস্টারের সিলেবাস


⟽ পূর্ববর্তী পোস্ট : বিশ্বের বিখ্যাত জলপ্রপাত

One thought on “Syllabus of XI Sem-I

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page