উচ্চ প্রাথমিক টেট নির্যাস

Upper Primary TET MCQ Bengali Pedagogy


Upper Primary TET MCQ Bengali Pedagogy

দীর্ঘদিন পর উচ্চ প্রাথমিক স্তরের নিয়োগ প্রক্রিয়ার আবহ তৈরি হচ্ছে রাজ্যে । অচিরেই হয়তো এই প্রক্রিয়ার সময়সূচি জানা যাবে । রাজ্য স্তরের এই প্রক্রিয়ায় অংশগ্রহণের ক্ষেত্রে স্নাতক সহ B.Ed অথবা D.El.Ed প্রশিক্ষণপ্রাপ্তরা অংশগ্রহণ করতে পারবে । এই স্তরের নিয়োগ প্রক্রিয়া মূলতঃ বিজ্ঞান বিভাগকলা বিভাগ এই দুই স্তরের জন্য হয়ে থাকে । বিজ্ঞান বিভাগে সিলেবাস হিসাবে থাকছে শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ত্ব, দুটি ভাষা এবং সমাজ বিজ্ঞান অন্যদিকে কলা বিভাগে সিলেবাস হিসাবে থাকছে শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ত্ব, দুটি ভাষা এবং সমাজ বিদ্যা । 2023 সালে প্রাথমিক টেট পাশের হার ছিল মাত্র 2.47%, অর্থাৎ TET পাস এখন আর সহজ নয় । এর জন্য নিয়মিত প্রতিটি বিষয় ডিটেলস পড়তে হবে । আবার TET পাস করলেই চাকরি নয়, এর জন্য সর্বাধিক নম্বর তুলা একান্তই প্রয়োজনীয় । TET এ যার যতো বেশি নম্বর চাকরির দিকে সে ততটাই এগিয়ে । সর্বাধিক নম্বর পাওয়ার সুবিধার্থে এখানে Upper Primary TET MCQ Bengali Pedagogy নামক পোস্টে বাংলা ভাষার প্যাডাগোজি সংক্রান্ত 15টি অতি গুরুত্বপূর্ণ প্রশ্ন আলোচনা করা হলঃ ➣ Join : Our Telegram Channel


Upper Primary TET Bengali Pedagogy MCQ

⟽ Previous Post : ভাষার বিকাশ (প্যাডাগোজি)

15. মৌলিক ধাতুর উত্তর ‘অ’, ‘ওয়া’ ইত্যাদি ‘ণিচ্’ প্রত্যয় যুক্ত হয়ে যে ধাতু গঠিত হয় তাকে বলে –
A) সাধিত ধাতু
B) প্রযোজক বা নিজন্ত ধাতু
C) ধন্যাত্মক ধাতু
D) কোনোটিই নয়

16. প্রশ্নকরণ এর মনোবৈজ্ঞানিক তাৎপর্যগুলির মধ্যে নিম্নের কোনোটি সঠিক নয় ?
A) প্রশ্নের মাধ্যমে শিক্ষার্থীর অর্জিত অভিজ্ঞতার মূল্যায়ন করা যায়
B) প্রশ্নের মাধ্যমে শিক্ষার্থীর মানসিক ক্ষমতা যাচাই করা সম্ভব হয়
C) প্রশ্নের মাধ্যমে শিক্ষার্থীর চিন্তন প্রক্রিয়ার সক্রিয়তা বৃদ্ধি করা সম্ভব হয়
D) শিক্ষার্থী তাদের প্রশ্নের মাধ্যমে কৌতুহল নিরসন করে

17. বাংলা ভাষা ও সাহিত্য শিক্ষণের পদ্ধতিগুলির মধ্যে নিম্নের কোনোটি সঠিক নয় ?
A) বক্তৃতা পদ্ধতি
B) প্রতিপাদন পদ্ধতি
C) সোপান পদ্ধতি
D) তুলনামূলক পদ্ধতি

18. শিক্ষক-শিক্ষিকার উচিৎ শ্রেণিকক্ষের মধ্যে পদচারনার মাধ্যমে নিজেকে সচল রেখে আলোচনা চালিয়ে যাওয়া, এই উপায়টি নিম্নের যে পদ্ধতির ক্ষেত্রে যাথার্থ্য –
A) আলোচনা পদ্ধতি
B) প্রশ্নকরণ পদ্ধতি
C) বক্তৃতা পদ্ধতি
D) প্রতিপাদন পদ্ধতি

19. অর্ক বর্তমানে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী, সে বিদ্যালয় নির্ধারিত পাঠ্য পুস্তক পড়ার সাথে সাথে লাইব্রেরি থেকে আনুষঙ্গিক পুস্তক এনে পড়ে । এটিকে আপনি শ্রেণি শিক্ষক/শিক্ষিকা হিসাবে নিম্নের কোন পদ্ধতির অন্তর্ভুক্ত করবেন ?
A) প্রতিপাদন পদ্ধতি
B) তুলনামূলক পদ্ধতি
C) আলোচনা পদ্ধতি
D) অমনোবৈজ্ঞানিক পদ্ধতি

20. ক্ষেত্র বর্ণন পাঠ্যতে তথ্য থাকে –
A) বর্ণনা মূলক
B) সংশ্লেষণমূলক
C) ধারণামূলক
D) তথ্যভিত্তিক

21. নিম্নের কোন পঠ্যে পাঠকের মনকে কেন্দ্রীভূত করে সাবলীল ও সহজ ভাবে ধারণাটিকে প্রয়োগ করা হয় ?
A) ব্যঞ্জনাপূর্ণ পাঠ্যে
B) পর্যবেক্ষণমূলক পাঠ্যে
C) যুক্তিযুক্ত পাঠ্যে
D) ধারণামূলক পাঠ্যে

22. আবীর তার পাঠ্যপুস্তক পড়ার সময় দুর্লভ ব্যবহৃত ও সর্বদা ব্যবহৃত শব্দের তালিকা তৈরি করে নিল, বর্তমানে আবীর যে ধরনের পাঠ্যে নিজেকে নিয়োজিত করেছে সেটি হলঃ
A) যুক্তিযুক্ত পাঠ্যে
B) ব্যঞ্জনাপূর্ণ পাঠ্যে
C) ধারণামূলক পাঠ্যে
D) তথ্য নির্ভর পাঠ্যে

23. প্রান্তিক নোট বিষয়টি নিম্নের যে ধরনের পাঠ্যের অন্তর্ভুক্ত
A) যুক্তিযুক্ত পাঠ্যে
B) ব্যঞ্জনাপূর্ণ পাঠ্যে
C) ধারণামূলক পাঠ্যে
D) তথ্য নির্ভর পাঠ্যে

24. পাঠ্য বিষয়ের গভীর অর্থ উপলব্ধি লাভের জন্য পাঠপ্রণালীর অভ্যাসকে বলে
A) নিবিড় পাঠ
B) প্রসারী পাঠ
C) মৌখিক পাঠ
D) নিঃশব্দ পাঠ

25. পাশ্চাত্য পাঠপ্রণালীর মাত্রাকে কয় ভাগে ভাগ করা যায় ?
A) দুই ভাগে
B) তিন ভাগে
C) চার ভাগে
D) পাঁচ ভাগে

26. বর্ণনামূলক পাঠ্য আদর্শ পাঠ্য হিসাবে বিবেচিত হয়, যখন –
A) পাঠ্যটি হয় বড় ও জটিলতা যুক্ত
B) পাঠ্যটির শব্দভাণ্ডারের অপরিচিত শব্দভাণ্ডারের বৈচিত্র্য দেখা যায়
C) ব্যক্তি, স্থান বা বস্তু সমন্ধে স্পষ্ট ধারণা তৈরি করা হয়
D) স্থান, কাল, পাত্র বিষয়ে বিক্ষিপ্ত ঘটনা ব্যখ্যা করা হয়

27. বর্ণনামূলক পঠ্যের ভাষায় বিষয়ের বর্ণনার জন্য –
A) বর্তমান কালের আশ্রয় নেওয়া হয়
B) অতীত কালের আশ্রয় নেওয়া হয়
C) ঘটমান অতীত কালের আশ্রয় নেওয়া হয়
D) ঘটমান বর্তমান কালের আশ্রয় নেওয়া হয়


2023 সালে প্রাথমিক টেট পাশের হার ছিল মাত্র 2.47%, অর্থাৎ TET পাস এখন আর সহজ নয় । এর জন্য নিয়মিত প্রতিটি বিষয় ডিটেলস পড়তে হবে আবার TET পাস করলেই চাকরি নয়, এর জন্য সর্বাধিক নম্বর তুলা একান্তই প্রয়োজনীয় । TET এ যার যতো বেশি নম্বর চাকরির দিকে সে ততটাই এগিয়ে । Upper Primary TET এর জন্য প্রস্তুত  আমাদের “Ready to Study : Study Materials” আপনার প্রস্তুতিকে মসৃণ করে তুলবে । আমাদের সাথে যুক্ত হতে ▶ ক্লিক করুনঃ

28. আমাকে উপস্থাপনের ক্ষেত্রে, i) পুনঃ স্থিতিবিন্যাস স্তরে গল্পটি সমন্ধে একটি পরিশেষ মন্তব্য রাখা হয় । ii) সমাধান স্তরে কাহিনিটিতে উদ্ভুত সমস্যার সমাধান করা হয়তাহলে আমি হলাম –
A) ব্যঞ্জনাপূর্ণ পাঠ্যে
B) পর্যবেক্ষণমূলক পাঠ্য
C) নীতি নথি
D) কথনমূলক পাঠ্য

29. ইঙ্গিতপূর্ণ শব্দ বাক্য ব্যবহারের মাধ্যমে পাঠক কে ধারণার গভীরে প্রবেশ করানো হয় নিম্নের কোন পাঠ্য অবলম্বনে ?
A) ব্যঞ্জনাপূর্ণ পাঠ্যে
B) পর্যবেক্ষণমূলক পাঠ্য
C) নীতি নথি
D) কথনমূলক পাঠ্য

30. শিক্ষক-শিক্ষিকা দ্বারা উপস্থাপিত আদর্শ বিবৃতি শিক্ষার্থী অনুসরণ করে, ফলে পাঠের ক্ষেত্রে গতি আসে কথাটি সত্য যখন –
A) বিবৃতি হয় অস্পষ্ট ও প্রাঞ্জল
B) আদর্শ শব্দ প্রয়োগের মাধ্যমে বিবৃতিটিকে একঘেয়েমি করা হয়
C) নিয়ন্ত্রিত আবেগের সঙ্গে সঠিক ভাষাভঙ্গির প্রয়োগের মাধ্যমে বিবৃতি উপস্থাপন করা হয়
D) উপরের সবগুলি

➣ Next Post : Nobel Prize : 1901-2025


WB SSC Group C&D এর সিলেবাস অনুযায়ী প্রতিটি টপিকের উপর ডিটেলস আলোচনাভিত্তিক স্টাডি ম্যাটেরিয়ালস পেতে যোগাযোগ করুনঃ 8640890159 এ 

অথবা ক্লিক করুনঃ 

➣ Group-D Study Materials

➣ Group-C Study Materials

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page